Kd's e-pathsala Guidance and Counselling,Psychology of Adjustment রিয়েলিটি থেরাপি কি ? এবং এর মূলনীতি (Reality Therapy and its Basic Tenets)

রিয়েলিটি থেরাপি কি ? এবং এর মূলনীতি (Reality Therapy and its Basic Tenets)



রিয়েলিটি থেরাপি একটি পরামর্শগ্রহীতাকেন্দ্রিক আচরণগত মনোচিকিৎসা যা বর্তমান সমস্যা ও পরিস্থিতির উন্নতিকরণে চেষ্টা করে এবং অতীতের ঘটনা সম্পর্কিত আলোচনাগুলিকে এড়িয়ে চলে। এই পদ্ধতিটি এমন একটি ধারণার উপর ভিত্তি করে গড়ে তোলা হয়েছে যেখানে সবথেকে বেশি প্রাধান্য দেওয়া হয় আমাদের অবস্থা, পারস্পরিক সম্পর্ক এবং ভালোবাসাকে এবং এক্ষেত্রে ব্যক্তির মৌলিক চাহিদাগুলি পূর্ণ হয় পারস্পরিক সহযোগী এবং এক দৃঢ় সম্পর্কের উপর ভিত্তি করে।রিয়েলিটি থেরাপি আমাদের শেখায়, যখন আমরা কোন কিছু নিয়ন্ত্রণ করতে পারি না, তখন আমরা কিরূপ অনুভব করি এবং যেটিকে আমরা নিয়ন্ত্রণ করতে পারি সেক্ষেত্রে আমরা কিরূপ অনুভব করি এবং এখানে আমাদের চিন্তাশক্তি ও সম্পাদিত আচরণ কিরূপ হবে। রিয়েলিটি থেরাপির লক্ষ্য হল ব্যক্তির জীবনশৈলীকে উন্নত করা এবং নিয়ন্ত্রণ করার পদ্ধতিগুলি অয়ত্ত করানো।
রিয়েলিটি থেরাপি অতীতের সন্ধানে সময় ব্যায় করে না এরা শুধু বর্তমান আচরণগুলি এবং ভবিষ্যতে এদের প্রভাব নিয়ে আলোচনা করে থাকে। যেহেতু এটি একটি সমস্যা-সমাধান ভিত্তিক থেরাপি সেহেতু আপনি অনুভব করতে পারেন কিভাবে ওই সমস্যাটি আপনার জীবনকে প্রভাবিত করছে এবং কি কি পরিবর্তন আনলে আপনি সেখান হতে মুক্ত হতে পারেন। যেমন- যদি আপনি কারোর সংযোগ হতে বিচ্ছিন্ন হয়ে পড়েন, সেখানে কি কারণের জন্য তা ঘটেছিল এবং কিভাবে আপনি আবার নতুন করে সংযোগ স্থাপন করবেন তা শিখতে পারেন।
 
 
 
রিয়েলিটি থেরাপির মূলনীতি (Basic Tenets of Reality Therapy)
The relatives strengths of these five needs give people their different personality.  
Wubbolding, R.E.(1991)
 
 
1) Belonging : ভালোবাসা, অন্তরঙ্গতা, পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়া, পারস্পরিক সম্পর্ক।
 
2) Power / Achievement : সাফল্য ও সংসাধনের অনুভব, আত্মমর্যাদা, সাফল্য ও নিজ জীবনশৈলীকে নিয়ন্ত্রণ। 
3) Fun / Enjoyment : হাসতে, খেলতে এবং পরিণত মানুষ হয়ে ওঠার মর্মকে উপলব্ধি করা।
 
4) Freedom / Independence : পছন্দ নির্বাচনের দক্ষতা, কোনটি জীবনের জন্য দরকারি এবং কোনটির প্রয়োজন নেই।
 
5) Survival : জীবনের জন্য অপরিহার্য, যেমন- সুস্বাস্থ্য, খাদ্য, বাসস্থান, শুদ্ধ বায়ু, নিরপত্তা, এবং শারীরিক স্বস্তি। 
 
____________________________________