Kd's e-pathsala Educational Sociology শিক্ষা হল সমাজের একটি উপ-ব্যবস্থা (Education as a Subsystem of Society)

শিক্ষা হল সমাজের একটি উপ-ব্যবস্থা (Education as a Subsystem of Society)



শিক্ষা বৃহত্তর সমাজব্যবস্থার একটি উপ-ব্যবস্থা। এই শিক্ষামূলক সিস্টেমগুলির মধ্যে কিছু শিক্ষা বোর্ড, শিক্ষা প্রতিষ্ঠান, কলেজ এবং বিদ্যালয় অন্তর্ভুক্ত, যার অবস্থান সমাজের মধ্যে। শিক্ষা একজন ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে দক্ষতা এবং জ্ঞানের সঞ্চারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। শিক্ষা এবং সমাজ উভয়ই আন্তঃসম্পর্কিত বা আন্তঃনির্ভর কারণ, উভয়ই পারস্পরিকভাবে একে অপরকে প্রভাবিত করে। শিক্ষা ছাড়া কীভাবে আমরা একটি আদর্শ সমাজ গড়তে পারি এবং সমাজ ছাড়া কীভাবে আমরা শিক্ষাব্যবস্থাকে সুশৃঙ্খলভাবে সংগঠিত করতে পারি, তার মানে দুটোই বোঝা দরকার। শিক্ষা ব্যক্তিকে কীভাবে বাঁচতে হবে, কীভাবে আচরণ করতে হবে, কীভাবে তাদের জীবনের সবকিছু সংগঠিত করতে হবে তা শিখতে সাহায্য করে তাই এটি একটি নির্ধারক, যা সমাজে পরিবর্তন আনে বা আমরা এককথায় বলতে পারি, শিক্ষা একটি সামাজিক পরিবর্তনের নির্ধারক।



এটি অর্থনৈতিক, রাজনৈতিক, ধর্মীয় এবং অন্যান্য সাবসিস্টেমগুলির সাথে সম্পর্ক রয়েছে যা একদিকে শিক্ষা উপ-ব্যবস্থার লক্ষ্য এবং উপকরণগুলির উপর এবং অন্যদিকে এর স্বায়ত্তশাসনের উপর শক্তিশালী প্রভাব ফেলে। শিক্ষা কদাচিৎ সামাজিক ও সাংস্কৃতিক নিয়ম থেকে নিজেকে মুক্ত করতে পারে এবং সমাজের অভ্যন্তরীণ উত্থানের সাথে নিজেকে যুক্ত করতে সক্ষম হয়।

শিক্ষাগত উপ-ব্যবস্থাই শিক্ষা প্রদানকারী একমাত্র সংস্থা নয়।এক্ষেত্রে পরিবার, প্রতিবেশী এবং সমবয়সী গোষ্ঠীর গুরুত্বপূর্ণ শিক্ষাগত ভূমিকা রয়েছে এবং শিক্ষার প্রক্রিয়াটি আনুষ্ঠানিক বিদ্যালয় পর্যায়ের বাইরে পুস্তক, গণমাধ্যম, সাংস্কৃতিক, রাজনৈতিক ও ধর্মীয় মিলন এবং বিস্তৃত বৈচিত্র্যের আন্তঃব্যক্তিক যোগাযোগ। সমাজে অবস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান হতে আমরা শিক্ষাগ্রহণ করে থাকি। আমরা যদি অন্যান্য দেশের সমাজের সাথে ভারতীয় সমাজের তুলনা করি তবে আমরা শিক্ষাব্যবস্থার পরিবর্তন খুঁজে পেতে পারি যা মূলত সামাজিক কাঠামো এবং আদর্শের উপর ভিত্তি করে। যদি একটি সমাজ দিনে দিনে বিকশিত হয় তবে তা স্বয়ংক্রিয়ভাবে সমাজে পরিবর্তন আনে এবং সমাজ শিক্ষাকে প্রভাবিত করে এবং এর চূড়ান্ত উদ্দেশ্য হল উৎপাদনশীল ব্যক্তি তৈরি করা, যা শিক্ষার মাধ্যমে পূরণ করা যেতে পারে।

 


বৈশিষ্ট্য:

উপ-ব্যবস্থা হিসাবে শিক্ষার বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ :

 

  1. শিক্ষা সামাজিক ব্যক্তিবাদ (social individualism) গঠনের জন্য একটি শক্তিশালী নির্ধারক হিসাবে কাজ করে।
  2. সমাজের বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়া ফলে শিক্ষাব্যবস্থার উদ্ভব ও বিকাশ হয়ে থাকে।
  3. শিক্ষাব্যবস্থা সর্বদাই সঠিক শৃঙ্খলার ধারণা প্রয়োগে শিক্ষাব্যবস্থাকে আরও সমৃদ্ধ করার চেষ্টা করে থাকে। কিন্তু সঠিক শৃঙ্খলার ধারণার যে বীজ তা সমাজের মধ্যেই নিহিত।
  4. স্কুল এবং কলেজের মতো শিক্ষাপ্রতিষ্ঠানগুলি মূল্যবোধ, নিয়ম ইত্যাদির আকারে তার সংস্কৃতির পছন্দসই বৈশিষ্ট্যগুলিকে অনুমোদন করার জন্য মানুষের চাহিদা পূরণের সুযোগ দেয়।
  5. সমাজকে বাঞ্ছিত পথে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করে।
  6. এটি একজন ব্যক্তির মধ্যে সামাজিক নিয়মের পাশাপাশি মূল্যবোধ, জ্ঞান এবং বোঝাপড়ার প্রতি শ্রদ্ধা গড়ে তোলে, যা তাকে সমাজের একজন দায়িত্বশীল এবং কার্যকর সদস্য হিসেবে গড়ে তোলে।
  7. শিক্ষাব্যবস্থায় মিথস্ক্রিয়া পদ্ধতি অধ্যায়ন করা হয়ে থাকে, যা মানব গোষ্ঠীর গঠন এবং কার্যকারিতা থেকে উদ্ভূত হয়। যা শিশুকে সামাজিক সম্পর্ক ও সামাজিক বোঝাপড়ার ধারণা গঠনে সহায়তা করে।
__________________________________________