Kd's e-pathsala Introduction to Education শিক্ষায় ধর্মীয় সংস্থার ধারণা এবং প্রয়োজনীয়তা

শিক্ষায় ধর্মীয় সংস্থার ধারণা এবং প্রয়োজনীয়তা



ধর্ম হল এমন শক্তি বা ক্ষমতা, যা মানুষের মধ্যে বিশ্বাস জাগানো বা মানুষের ভাগ্য নিয়ন্ত্রণ করে। বর্তমান সময়ে ধর্ম এবং শিক্ষা আপাতদৃষ্টিতে দুটি ভিন্ন পথ, কিন্তু ধর্ম যেমন শিক্ষার অংশ তেমনি শিক্ষাও ধর্মের অংশ। যদিও আধুনিক দিনের শিক্ষাব্যবস্থার ক্ষেত্রে উভয়ই একে অপরের থেকে দূরে। আসল বিষয়টি হল ধর্ম নিজেই একটি শিক্ষা এবং শিক্ষা একাধিক উপায়ে ধর্ম দ্বারা প্রভাবিত হয়েছে।

আজ, খুব কম প্রতিষ্ঠান আছে যারা প্রকৃতপক্ষে শিক্ষায় ধর্মীয় শিক্ষাকে প্রয়োগ করে বা স্কুল পাঠক্রমের অংশ হিসেবে ধর্মীয়শিক্ষা প্রদান করে। আমরা আমাদের আসেপাসের স্কুলগুলিতে যা দেখি তা হল শিক্ষা প্রতিষ্ঠানগুলি বার্ষিক ইভেন্ট থেকে দৈনিক রুটিন সহ আন্দোলনের একটি ক্ষেত্র হয়ে উঠেছে। শিশুরা ভেড়ার স্তরে পর্যবসিত হয়েছে, যারা প্রত্যহ একটি খাঁচার মধ্যে এসে ঢোকে তালাবদ্ধ অবস্থায় সারাটি দিন কাটায় এবং সময় শেষ হলে দরজা খুলে দিলে তারা বাইরে বেড়িয়ে যায়। এই ধরনের অনুশীলন ছাত্রদের মানসিকতায় বিশ্বাসযোগ্য হয়ে ওঠার কিংবা আনন্দদায়ক হওয়ার সম্ভাবনা খুবকম। বর্তমানে ধর্মশিক্ষা তার প্রাসঙ্গিকতা হারাচ্ছে। বিদ্যালয়ের গুরুত্ব বিল্ডিংগুলির স্থাপত্যের বিস্ময় এবং কম্পিউটারের মতো উন্নত সুযোগ-সুবিধা, স্কুলের দিনে রিফ্রেশমেন্ট যা বস্তুবাদী লাভের উপর বেশি জোর দেয় তবে আধ্যাত্মিক বৃদ্ধির বিষয়ে স্পষ্ট হয়। বর্তমানে সাধারণ সরকারি বিদ্যালয়ে একটি নির্দিষ্ট ধর্মের প্রচার করা নিষিদ্ধ, কিন্তু বেশকিছু ধর্মীয় বিদ্যালয় আছে (মুসলিম, ইহুদি, খ্রিস্টান, শিখ, ধর্মীয় শিক্ষা) যারা সাধারণত ধর্ম শিক্ষা দিয়ে থাকে, কিন্তু এক্ষেত্রে এরা একটি ধর্মকে কেন্দ্র করে শিক্ষাদান করে, কিন্তু এটা সঠিক পদ্ধতি নয়। মানুষের মনোভাব এবং মানব বিকাশে অবদানে। বিভিন্ন ধর্মীয় ঐতিহ্যের সঠিক বোঝার জন্য এটি বিকাশের সঠিক পর্যায়ে প্রবর্তন করা গুরুত্বপূর্ণ। এই উপলব্ধি থেকেই ছাত্রদের মধ্যে বিভিন্ন বিশ্বাস ও ঐতিহ্যের প্রতি শ্রদ্ধা বৃদ্ধি পাবে। নিম্নে ধর্মীয় সংস্থার প্রয়োজনীয়তা উল্লেখ করা হল- 

 

ধর্মীয় সংস্থার উপযোগিতা Importance of Religious Society:

  1. ধর্মীয় শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল, এটি ছাত্রছাত্রীদের সমাজে বিভিন্ন ধর্মের অবস্থান বুঝতে সাহায্য করে। এটি তাদের নিজেদের অন্তর্নিহিত প্রশ্নগুলির অনুসন্ধান ও সমাধান করতে সাহায্য করে এবং ধর্ম ও সমাজের পারস্পরিক সম্পর্ক ও পারস্পরিক প্রভাব সম্পর্কে সচেতন করে।
  2. যেকোন স্কুলে ধর্মীয় শিক্ষা কেবল পাঠক্রমের একটি বিষয়বস্তুমাত্র নয়। এটি বিদ্যালয়ে একটি অনুকূল পরিবেশ রচনার কারিগর হিসাবে কাজ করে। এই ধরনের পরিবেশ শুধু বিদ্যালয়ের জন্যই নয় বরং সমগ্র সমাজের জন্যও ভাল কারণ প্রাথমিকভাবে ছাত্ররা নিজেরাই নৈতিক মূল্যবোধের প্রচারক এবং এই মূল্যবোধগুলিই সমগ্রের মধ্যে সম্পর্কের মানের জন্য সবচেয়ে মূল্যবান এবং লালিত।
  3. ধর্মীয় ঐতিহ্য থেকে গল্প শুনে এবং প্রতিক্রিয়া করার মাধ্যমে, শিক্ষার্থীরা তাদের ব্যক্তিগত, সামাজিক এবং মানসিক বিকাশের অংশ হিসাবে এটিকে একীভূত করছে। যোগাযোগ, ভাষা এবং সাক্ষরতার বিষয়ে তাদের বোঝাপড়া ব্যবহার করার সময় তাদের উদযাপন এবং বিশেষ অনুষ্ঠানে অংশ নেওয়ার সুযোগ রয়েছে। বিভিন্ন সংস্কৃতির প্রত্নবস্তু, সঙ্গীত, গল্প এবং শিল্প ব্যবহার করা তাদের বিশ্ব সম্পর্কে তাদের জ্ঞান এবং বোঝার বৃদ্ধিতে সহায়তা করে কারণ তারা ধর্ম, সংস্কৃতি এবং উপাসনা সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করে এবং কৌতূহল ও শ্রদ্ধার মনোভাব গড়ে তোলে।
  4. এটি গল্প, মানুষ, স্থান এবং বিশেষ গুরুত্বের সময় এবং আধুনিক জীবন ও সমাজের অংশ নিদর্শন ও বিশ্বাস সম্পর্কে বিভিন্ন শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের বিভিন্ন সংস্কৃতি ও ধর্মের সাথে পরিচয় করিয়ে দেয়। ছাত্রদের তাদের কল্পনা এবং বিস্ময়বোধ ব্যবহার করে সমস্ত ধর্ম, ঐতিহ্য এবং সংস্কৃতির প্রতি সংবেদনশীলভাবে প্রতিক্রিয়া জানাতে উত্সাহিত করা হয়। তাদের বিশ্বাসের অধ্যয়ন বিশ্ব এবং একটি উল্লেখযোগ্য স্থানীয় উপস্থিতি সহ একটি ধর্মীয় সম্প্রদায়ের একটি উপযুক্ত, ধর্মনিরপেক্ষ দৃষ্টিভঙ্গি তৈরি করে।
  5. শিক্ষার্থীরা আরও পদ্ধতিগত এবং বিষয়ভিত্তিক কাজের মাধ্যমে, পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত বিশ্বাস এবং সংস্কৃতি সম্পর্কে শিখতে থাকে। তারা বিভিন্ন প্রধান ধর্মের বিশ্বাস এবং অনুশীলনগুলি অনুসন্ধান করে, ধর্মীয় অভিব্যক্তির বিভিন্ন রূপ বিবেচনা করে এবং ধর্ম ও বিশ্বাসের মধ্যে মিল এবং পার্থক্য এবং তাদের মধ্যে সংলাপের গুরুত্ব সম্পর্কে শেখে।
  6. স্থানীয়, জাতীয় এবং বৈশ্বিক প্রেক্ষাপটে ধর্ম, সংস্কৃতি এবং বিশ্বাস সম্পর্কে ছাত্রদের বোঝা বিভিন্ন ধর্ম সম্পর্কে তাদের বোঝার গভীরতা বাড়ায়। ছাত্ররা অধিকার এবং দায়িত্ব সম্পর্কে বোঝার বিকাশ ঘটায় এবং ধর্ম ও বিশ্বাসের মধ্যে এবং মধ্যে উত্তেজনার প্রতিক্রিয়া হিসাবে আন্তঃধর্মীয় সংলাপের গুরুত্ব বিবেচনা করে।
  7. শিক্ষার্থীরা স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে ব্যক্তি, সম্প্রদায় এবং সমাজের উপর বিশ্বাসের প্রভাব সহ ধর্ম এবং বৈচিত্র্যের প্রভাব সম্পর্কে গভীর ধারণা আয়ত্ত করে।
  8. ধর্মীয় শিক্ষা একজন ব্যক্তিকে এমন একজন করে তোলে যিনি বৈচিত্র্যকে মূল্য দেন এবং যিনি বহুসাংস্কৃতিক বোঝাপড়া এবং সম্মানের প্রচার করেন। এটি শিক্ষার্থীদের আধ্যাত্মিক, নৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক বিকাশকে উন্নত করে। এটি তাদের ধর্মীয় ঐতিহ্য এবং নেতাদের শিক্ষা বাস্তব জীবনের পরিস্থিতি এবং মানবাধিকারের অধ্যয়নে প্রয়োগ করতে সক্ষম করে তোলে।
  9. ধর্মীয় নীতিগুলি একটি বহুসংস্কৃতি এবং বর্ণবাদ বিরোধী পরিবেশের প্রচারে সাহায্য করে যার ফলে বৈচিত্র্যের মূল্যায়ন হয়৷

 

প্রতিটি ধর্মের বিশ্বাস ও অনুশীলনের বিভিন্ন ঐতিহ্য রয়েছে। প্রতিটি ধর্মই বহু-সাংস্কৃতিক, এর রূপ (এবং অনুসারীরা) বিভিন্ন সম্প্রদায়, দেশ এবং মহাদেশে জাতিগত, ভাষা, রীতিনীতি এবং অনুশীলনে পরিবর্তিত হয়। এটি বিভিন্ন ধর্ম সম্পর্কিত কিছু পৌরাণিক কাহিনী এবং ভ্রান্ত ধারণা পরিষ্কার করে। শিখদের প্রায়শই তালিবান হিসাবে চিহ্নিত করা হয়, যেখানে সত্য যে দাড়ি এবং পাগড়ির মতো কিছু বৈশিষ্ট্য বাদ দিয়ে তাদের মধ্যে পার্থক্যের বিশাল সমুদ্র রয়েছে যা দেখতে একইরকম। বিশ্বাস ঐতিহ্যের একটি পরিসীমা অধ্যয়ন একটি ইন্টারেক্টিভ অভিজ্ঞতা করা যেতে পারে। স্কুলগুলির এমন কিছু অনুষ্ঠান করা উচিত যেখানে তারা বিভিন্ন ধর্ম ও সংস্কৃতির লোকেদের সাথে দেখা করতে পারে যাতে তারা তাদের নিজস্ব পরিচয় বা দৃষ্টিভঙ্গি হুমকির সম্মুখীন না হয়ে বিভিন্ন বিশ্বাস এবং অনুশীলনের লোকেদের প্রতি শ্রদ্ধা গড়ে তুলতে পারে।

ধর্ম সাম্য, সহযোগিতা, শান্তি, সুখ ইত্যাদি শিক্ষা দেয় বলে ধর্ম সুদূরপ্রসারী ইতিবাচক ফলাফলে পৌঁছেছে। তাছাড়া ঈশ্বরে বিশ্বাস সমাজের নৈতিক কাঠামোকে অটুট রাখে যা অপরাধ ও সমাজবিরোধী কার্যকলাপ প্রতিরোধে একটি বড় অবদান রাখে। ধর্মের আধ্যাত্মিক দিকটির প্রতি গভীর শ্রদ্ধা গড়ে তোলার ক্ষেত্রে শিক্ষকরা তাদের নিজস্ব অভিজ্ঞতার পাশাপাশি অন্যদের অভিজ্ঞতার সাথে সম্পর্কযুক্ত করতে পারেন। সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে এটি আত্ম-সচেতনতা, সম্মান, মুক্তমনা, উপলব্ধি, যোগাযোগ, অন্যদের সাথে কাজ করা এবং সমস্যা সমাধানের প্রচার করে।

 
________________________________________