Kd's e-pathsala Technology in Education শিক্ষামূলক কৃত্রিম উপগ্রহ, EDUSAT (Educational Satellite)

শিক্ষামূলক কৃত্রিম উপগ্রহ, EDUSAT (Educational Satellite)



EDUSAT একটি শিক্ষামূলক কৃত্রিম উপগ্রহ। 2004 সালের সেপ্টেম্বর মাসে এটি আবিষ্কৃত হয় Geosynchronous Satellite Launch Vehicle (GSLV-F01) দ্বারা। এটি সম্পূর্ণ শিক্ষা সংক্রান্ত কাজের জন্য ভারতের প্রথম কৃত্রিম উপগ্রহ। শ্রবণ-দর্শনমূলক মাধ্যমের মধ্যদিয়ে এই চ্যানেলটি বিভিন্ন শিক্ষামূলক ঘটনা দেখায়। এখানে বহুমাধ্যম ও বহুকেন্দ্রিক ব্যবস্থার দ্বারা ক্রিয়া-প্রতিক্রিয়াশীল শ্রেণীকক্ষেরও সৃষ্টি করা হয়। EDUSAT-এর কতকগুলি আঞ্চলিক রশ্মি আছে যেগুলি সারা ভারতের বিভিন্ন অংশে ছড়িয়ে সেগুলিকে অর্থাৎ ক্রিয়া-প্রতিক্রিয়াশীল শ্রেণীকক্ষের অন্তর্ভুক্ত করে নেয়। পাঁচটি Ku ব্যান্ড দেশের উত্তরাঞ্চল, উত্তর পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল, দক্ষিণাঞ্চল ও পশ্চিমাঞ্চলকে অন্তর্ভুক্ত করেছে।

 

একটি Ku ব্যান্ড ভারতের প্রধান মূল অঞ্চলের এক একটিকে অন্তর্ভুক্ত করেছে। ছয়টি E-band গোটা দেশকে অন্তর্ভুক্ত করেছে। EDUSAT তিনটি phase-এ ক্রিয়া করে। 

  1. Pilot
  2. Semi Operational
  3. Operational

যখন Pilot phase ক্রিয়াশীল হয়, তখন আর দুটি phase-কে প্রস্তুত রাখা হয় সারাবছর প্রয়োজনে কাজে লাগানোর জন্য। শিক্ষামূলক তথ্য যা রেডিও ও টিভি চ্যানেলে গৃহীত হয়, তা পুনঃপ্রচার নিয়েও এই স্যাটেলাইট কাজ করে। এছাড়া বিভিন্ন সিডি অধিবেশন, কম্পিউটার অধিবেশন, বিভিন্ন বক্তৃতা, ওয়েবসাইটের বিভিন্ন নির্দেশ এই কৃত্রিম উপগ্রহের মাধ্যমে গৃহীত হয় ও সম্প্রচারিত হয়। 

এখনও পর্যন্ত 64টি নেটওয়ার্ক EDUSAT-এ স্থাপন করা হয়েছে যার মধ্যে 10টি জাতীয় Ku ব্যান্ড-এর সঙ্গে যুক্ত এবং 36টি নেটওয়ার্ক আঞ্চলিক Ku ব্যান্ড ও প্রসারিত (Extended) ব্যান্ডের সঙ্গে যুক্ত। 3386 র ও বেশী ক্রিয়া-প্রতিক্রিয়াশীল শ্রেণীকক্ষ আছে এবং 31313 সংগ্রাহক (Receiving) শ্রেণীকক্ষ আছে। মোট 34699 শ্রেণীকক্ষ EDUSAT-এর অধীনে। 24টি রাজ্যে নেটওয়ার্ক কাজ করছে। দেশের প্রায় সবকটি রাজ্যে অন্তর্ভুক্ত হয়েছে। আন্দামান ও নিকোবর দীপপুঞ্জ, উত্তরপূর্বাঞ্চলের রাজ্য এবং জম্মু ও কাশ্মীর এর আয়তায় পড়ছে। অন্যান্য রাজ্যে এর প্রভাব অচিরেই পড়বে।

 

এই শিক্ষামূলক কৃত্রিম উপগ্রহ শিক্ষাক্ষেত্রে ভীষণভাবে সহায়ক, শিখন শিক্ষণের ক্ষেত্রে এই প্রকার উপগ্রহ ভীষণ কার্যকরী ভূমিকা পালন করে থাকে। যেকোনো প্রকার অধিবেশন সেটা যেকোনো ডিজিটাল প্ল্যাটফর্ম হোক না কেন, প্রত্যেক ক্ষেত্রেই এই শিক্ষামূলক কৃত্রিম উপগ্রহ ভীষণভাবে কার্যকরী। এই প্রকার কৃত্রিম উপগ্রহ ভারতবর্ষের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলের সাথে যুক্ত রয়েছে, ফলস্বরুপ যেকোনো প্রত্যন্ত অঞ্চলের ছাত্র-ছাত্রীদের শহরাঞ্চলের ছাত্র-ছাত্রীদের সাথে শিক্ষাগ্রহণের সুযোগ দানের মাধ্যমে তাদের বিকাশ ঘটানোর চেষ্টা করা হয়েছে। সেহেতু এই প্রকার শিক্ষামূলক কৃত্রিম উপগ্রহ উপযোগিতা মানব জীবনে খুবই কার্যকরী। 

 ______________________________