Kd's e-pathsala Inclusive Education সর্বসমাবিষ্ট সমাজের ধারণা_অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের উপাদান গুলি আলোচনা করো

সর্বসমাবিষ্ট সমাজের ধারণা_অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের উপাদান গুলি আলোচনা করো



ওয়ার্ল্ড সামিট ফর সোশ্যাল ডেভলপমেন্ট World Summit for Social Development (Copenhagen 1995) একটি অন্তর্ভুক্ত সমাজকে “সবার জন্য সমাজ হিসাবে সংজ্ঞায়িত করেছে যেখানে প্রতিটি ব্যক্তি, অধিকার এবং দায়িত্ব প্রাপ্ত প্রতিটি ব্যক্তির প্রতি সক্রিয় ভূমিকা গ্রহনের কথা বলেছে”। এ জাতীয় অন্তর্ভুক্তিমূলক সমাজ অবশ্যই সমস্ত মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতা, সাংস্কৃতিক ও ধর্মীয় বৈচিত্র্য, সামাজিক ন্যায়বিচার এবং দুর্বল ও সুবিধাবঞ্চিত গোষ্ঠীর বিশেষ প্রয়োজন, গণতান্ত্রিক অংশগ্রহণ এবং আইন-শাসনের প্রতি শ্রদ্ধার ভিত্তিতে থাকতে হবে। এটি সামাজিক নীতিগুলি দ্বারা পরিচালিত হয় যা অসমতা হ্রাস করতে এবং নমনীয় ও সহনশীল সমাজ তৈরি করে, যা সমস্ত মানুষকে এক সূত্রে বেঁধে রাখে।

একটি সর্বসমাবিষ্ট সমাজ কীভাবে কাজ করে সে সম্পর্কে বিভিন্ন মতামত রয়েছে। “এর সমস্ত ধরনের মধ্যে সংহতকরণ কেবল একটি স্থিতিশীল সম্প্রদায়ের অস্তিত্ব বোঝাতে পারে যেখানে লোকেরা নিজেদের জন্য যথাযোগ্য স্থান খুঁজে নিতে পারে”(টেলর, 2007)। সর্বসমাবিষ্ট সমাজের গঠনের মূল ভিত্তি হিসাবে কাজ সামাজিক সংহতি ও সামাজিক অন্তর্ভুক্তি, এই দুই ধারনার যুগ্ম মিলনে সর্বসমাবিষ্ট সমাজ প্রতিষ্ঠিত হতে পারে। সামাজিক সংহতকরণ এবং সামাজিক অন্তর্ভুক্তি বলতে বোঝায়, সামাজিক অন্তর্ভুক্তি মানে মানুষের একতা নয়, সমাজের সদস্যদের মধ্যে পার্থক্য, গ্রহণযোগ্যতা, সামাজিক সংহতি এমন একটি সমাজ যা বৈচিত্র্যের মধ্যে ঐক্য এবং পারস্পরিক সহযোগিতাকে উত্সাহ দেয়। সামাজিক সংহতকরণ এবং সামাজিক অন্তর্ভুক্তি অর্জনের জন্য, মানুষের কণ্ঠস্বর এবং তাদের প্রয়োজন এবং উদ্বেগগুলি আগে শোনা দরকার। শুধুমাত্র তাই নয়, বিভিন্ন সামাজিক কাজে সমাজের সকল সদস্যের অংশগ্রহণ অবশ্যই তাদের সমাজের একজন সদস্য হিসাবে প্রতস্থাপন করে এবং তারা সমাজে নিজ বক্তব্য প্রকাশে এবং সমান অংশ ভোগ করে। এই সকল নীতি সমাজে এক স্থিতিশীলতা তৈরি করে এবং বজায় রাখার পাশাপাশি প্রয়োজনে পরিবর্তনকে আলিঙ্গনের জন্য প্রস্তুতিও তৈরি করে।

সামাজিক সংহতকরণ এবং সামাজিক অন্তর্ভুক্তি সম্পর্কিত ধারণাটি সম্পর্কে আমাদের উপলব্ধি আরও বাড়ানোর জন্য, আমরা কীভাবে একটি সর্বসমাবিষ্ট সমাজ নির্ধারণ করে বা প্রতিনিধিত্ব করে এবং কেন এ জাতীয় সমাজ গঠন গুরুত্বপূর্ণ তা বিবেচনা করা দরকার। এর মৌলিক শর্ত, “আন্তর্জাতিক মানবাধিকার আইনের মধ্যে সরকারকে ব্যক্তির নাগরিক ও রাজনৈতিক অধিকার – যেমন তাদের বাকস্বাধীন বক্তব্য, ন্যায্য বিচার, এবং রাজনৈতিক অংশগ্রহণের অধিকার – এবং তাদের অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক অধিকারগুলি যেমন তাদের উন্নীত করার জন্য সম্মান করা উচিত – স্বাস্থ্যসেবা এবং শিক্ষার অধিকার ” একটি সর্বসমাবিষ্ট সমাজের সদস্যদের কেবলমাত্র শিক্ষার অধিকার বা রাজনৈতিক অংশগ্রহণের অধিকার নেই তারা প্রকৃতপক্ষে এই প্রক্রিয়াতে অংশ নেবে, শিক্ষার অধিকারকে ব্যবহার করে এবং একটি ভোট পাবে যা আসলে একটি রাজনৈতিক প্রক্রিয়াতে গণ্য হয়। সর্বসমাবিষ্ট সমাজ গঠনে যা উল্লেখযোগ্য তা হ’ল প্রক্রিয়াটিতে ব্যক্তির অংশগ্রহণ যার মাধ্যমে সমাজ পরিচালিত হয়, নির্দেশিত হয় এবং প্রতিনিধিত্ব হয়। সর্বসমাবিষ্ট সমাজ ধারণাটিকে বাস্তবে রুপায়িত করতে হলে, বিশেষ কিছু নীতি বা পদ কে প্রাধান্য দিতে হয়। সেগুলি সম্বন্ধে নিম্নে আলোচনা করা হল। 

Social Integration :

সামাজিক সংহতিকে সামাজিক মূল্যবোধ, পারস্পরিক সম্পর্ক এবং সামাজিক সংগঠন গুলি স্বীকৃতিকরনে একটি গতিশীল এবং নীতিগত প্রক্রিয়া হিসাবে দেখা হয়, যা অধিকার, সাম্যতা এবং মর্যাদার সাম্যের ভিত্তিতে সমস্ত মানুষকে সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক জীবনে অংশ নিতে সক্ষম করে। এটি এমন প্রক্রিয়া যেখানে সমাজগুলি স্থিতিশীল, নিরাপদ এবং ন্যায়বিচার কে উত্সাহ দান করার জন্য নির্মাণ করা হয়। যে সকল সমাজ সকল মানবাধিকারের প্রচার, সুরক্ষা এবং সেইসাথে প্রতিটি ব্যক্তির মর্যাদার প্রতি সম্মান, বিভিন্নতা, বহুবচন, সহনশীলতা, অ-বৈষম্য, অহিংসা, সুযোগের সাম্যতা, সুরক্ষা এবং সুবিধাবঞ্চিত ও দুর্বল গোষ্ঠী ও ব্যক্তিগণ সহ সকলের অংশগ্রহন সুনিশ্চিত করে।

 

Social Inclusion :

সামাজিক অন্তর্ভুক্তি একটি প্রক্রিয়া, যাকে একটি প্রচেষ্টা রুপে গণ্য করা হয়, যা সামাজিক পটভূমিতে জাতপাত, ধর্ম, লিঙ্গ নির্বিশেষে সবার জন্য সমান সুযোগগুলি নিশ্চিত করার জন্য তৈরি করা হয়েছে, যাতে সমাজের অন্তর্গত সকল ব্যাক্তি তাদের জীবনে সম্পূর্ণ সম্ভাবনা অর্জন ও অংশগ্রহন কে সুনিশ্চিত করতে পারে। এটি একটি বহুমাত্রিক প্রক্রিয়া যা পরিস্থিতি অনুযায়ী প্রত্যেক নাগরিকদের সামাজিক, অর্থনৈতিক, এবং রাজনৈতিক ক্রিয়াকলাপ সহ সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলিতে অংশগ্রহণ সহ জীবনের প্রতিটি ক্ষেত্রে সমাজের প্রতিটি সদস্যের পূর্ণ এবং সক্রিয় অংশগ্রহণকে সম্ভব করে। সামাজিক অন্তর্ভুক্তি এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে সমাজ দারিদ্র্য এবং সামাজিক বর্জনের বিরুদ্ধে লড়াই করে।

 

Social Exclusion :

সামাজিক বর্জন এমন একটি শর্ত (বাধা এবং প্রক্রিয়া) হিসাবে দেখা হয় যা অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে বাধা দেয়। সামাজিক বর্জন একটি প্রক্রিয়া যার মাধ্যমে ব্যক্তি বা গোষ্ঠীগুলি সমাজ জীবনের সমস্ত ক্ষেত্রে, যেখানে তারা বাস করে, তাদের সামাজিক পরিচয়ের ভিত্তিতে যেমন- বয়স, লিঙ্গ, বর্ণ, সংস্কৃতি বা ভাষা, জাতি ইত্যাদির ভিত্তিতে সম্পূর্ণ বা আংশিকভাবে সামাজিক ক্রিয়াকর্মে অংশগ্রহণ থেকে বাদ যায়। অর্থাৎ তারা সমাজে শারীরিক, অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক সুযোগ সুবিধা থেকে বঞ্ছিত হয়। সামাজিক বর্জনের অর্থ নিজ কণ্ঠের রোধ, সামাজিক স্বীকৃতি থেকে বঞ্ছিত, সামাজিক সক্রিয় অংশগ্রহণ থকে বর্জিত হওয়া কে বোঝাই। এবং এর ফলে ব্যাক্তি শালীন কাজ, সম্পদ, জমি, সুযোগ, সামাজিক পরিষেবাগুলিতে অ্যাক্সেস এবং / অথবা রাজনৈতিক প্রতিনিধিত্ব থেকে বাদ যেতে পারে।

 

Social Cohesion :

সামাজিক ঐক্য বলতে সেই উপাদানগুলিকে বোঝায় যেগুলি সমাজে মানুষকে একত্রিত করে এবং ধরে রাখে। একটি সামাজিকভাবে সমন্বিত সমাজে সমস্ত ব্যক্তি এবং গোষ্ঠীর মধ্যে অন্তর্ভুক্তি, অংশগ্রহণ, স্বীকৃতি এবং বৈধতা হল সামাজিক ঐক্য স্থাপনের মূল ভিত্তি। সর্ব ক্ষেত্রে সমাজে বসবাসকারী সকল লোকই ভোগলিক ভাবে একই জনস্থানের লোক নাও হতে বরং বৈচিত্র্যকে সম্মান করে তারা তাদের সামাজিকতায় বা সমাজে থাকার সম্ভাব্যতাকে কাজে লাগিয়ে বৈচিত্রের(ধারণা, মতামত, দক্ষতা ইত্যাদির ক্ষেত্রে) মতাদর্শ কে প্রাধান্য দেওয়াই সামাজিক ঐক্য-এর ধারণা কে সম্ভব করে তলে। অতএব, বিভিন্ন স্বার্থ সংঘর্ষ, সামাজিক উত্তেজনা ও সংঘাতের ধ্বংসাত্মক ধারণা গুলিকে পিছনে ফেলে একটি সর্বসম্মত ধারণা বা নীতি গড়ে তোলাই হল সামাজিক ঐক্য।

 

Social Participation :

সামাজিক অংশগ্রহণ সমাজের বিভিন্ন ক্রিয়াকলাপে জড়িত থাকার সূচক হিসাবে ব্যাবহৃত হয়। এটি সামাজিক সিদ্ধান্তগুলিকে প্রভাবিত করা এবং সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলিতে অংশগ্রহণ করা কে বোঝায়। সামাজিক অংশগ্রহণ ব্যক্তিদের মধ্যে পারস্পরিক আস্থা তৈরি করে, যা সম্প্রদায় এবং সমাজের প্রতি অংশীদারিত্বের দায়িত্বের ভিত্তিকে তৈরি করে।

_____________________