Kd's e-pathsala Educational Psychology ব্যক্তিত্ব : ধারণা, সংজ্ঞা এবং প্রকৃতি (Personality: Meaning, Definition and Nature)

ব্যক্তিত্ব : ধারণা, সংজ্ঞা এবং প্রকৃতি (Personality: Meaning, Definition and Nature)



ব্যক্তিত্বের ধারণা (Concept of Personality)

ব্যক্তিত্বের ইংরেজি সমতুল্য হল ‘পার্সোনালিটি’ (Personality) শব্দটি ল্যাটিন শব্দ ‘পারসোনা’ (“Persona”) থেকে এসেছে। ব্যক্তিত্ব হল ব্যক্তির আচরণের সামগ্রিক প্রকৃতি। ব্যক্তিত্ব , চিন্তাভাবনা , অনুভূতি এবং আচরণের একটি চরিত্রগত উপায়। ব্যক্তিত্ব মেজাজ, মনোভাব এবং চিন্তাভাবনার প্রকৃতি বিশ্লেষণ করে এবং ব্যক্তিদের আচরণ ধারার মাধ্যমে তার প্রকাশ ঘটায়। এটি সহজাত এবং অর্জিত উভয় প্রকারই হতে পারে, যা একজনকে অন্য ব্যক্তির থেকে আলাদা করে।

 

ব্যক্তিত্বের সংজ্ঞা (Definition of Personality)

  • Morton Prince (1929)-এর মতে, “ব্যক্তিসত্তা হলো একজন ব্যক্তির সকল প্রকারের অর্জিত ও সহজাত জৈবিক প্রবণতা, অনুভূতি, আকাঙ্ক্ষার ও প্রবৃত্তির সমন্বয়।” (Personality is the sum total of all the biological innate dispositions, impulses, tendencies, appetites and instincts of the individual and the dispositions and tendencies acquired by experiences)
  • J.B.Watson (1930)-এর মতে, “ব্যক্তিত্ব বলতে ব্যক্তির সকল প্রকার কর্মকান্ড যা দীর্ঘকালব্যাপী পর্যবেক্ষণের ফলস্বরূপ উন্মোচিত হয় এবং ব্যক্তিসত্তাকে বিশ্বাসযোগ্য তথ্য প্রদান করে।” (Personality is the sum of activities that can be discovered by actual observations over a long enough period of time to give reliable information’s)
  • G.W.Allport (1948)-এর মতে, “ব্যক্তিসত্তা হলো ব্যক্তির অন্তঃস্থিত জৈব-মানসিক সত্তার এক গতিশীল সংগঠন যা তাকে পরিবেশের সঙ্গে সাধারণভাবে মানিয়ে নিতে সহায়তা করে।” (Personality is a dynamic organisation within the individual of those psychophysical systems that determine his unique adjustment to his environment)

 

ব্যক্তিত্বের বৈশিষ্ট্য (Characteristics of Personality)

  1. ব্যক্তিত্ব হল ব্যক্তির সামগ্রিক আচরণের গুনগত বৈশিষ্ট্য।
  2. ব্যক্তিত্ব সর্বদাই পরিবর্তনশীল, এটি কখনই স্থির থাকে না।
  3. ব্যক্তিত্ব হল একজন ব্যক্তির একক চারিত্রিক গুণাবলী। প্রত্যেক ব্যক্তির একটি নিজস্বতা আছে।
  4. ব্যক্তিত্ব জন্মগত ও অর্জিত উভয়ই হতে পারে।
  5. একজন ব্যক্তির ব্যক্তিত্ব বংশগতি ও পরিবেশের সংস্পর্শে গড়ে ওঠে।

_____________________