Kd's e-pathsala Educational Psychology থর্নডাইকের বহু উপাদান তত্ত্ব (Multifactor theory of Thorndike)

থর্নডাইকের বহু উপাদান তত্ত্ব (Multifactor theory of Thorndike)



থর্নডাইক ছিলেন একজন অনুষঙ্গবাদী এবং তিনি সাধারণ বুদ্ধি তত্ত্বের বিরোধিতা করেছিলেন। তিনি প্রস্তাব করেছিলেন যে এগুলি নির্দিষ্ট উদ্দীপনা এবং নির্দিষ্ট প্রতিক্রিয়া। তাঁর মতে, উদ্দীপনা এবং প্রতিক্রিয়ার মধ্যে প্রায় অসীম প্রকৃত বা সম্ভাব্য নির্দিষ্ট সংযোগের জন্য বুদ্ধি সুবিধাজনক নাম ছাড়া আর কিছুই নয়। তিনি স্পিয়ারম্যান এর তত্ত্বের চরম বিরোধিতা করেন, তাঁর মতে বুদ্ধির সাধারন উপাদান “G”-এর কোন অস্তিত্ব নেই।

এডওয়ার্ড লি থর্নডাইক (Edward Lee Thorndike) আমেরিকান মনোবিজ্ঞানী ১৯২০ খ্রিস্টাব্দে প্রথম তাঁর বহু উৎপাদক তত্ত্ব (Multifactor theory) ব্যাখ্যা করেন।  তাঁর মতে বুদ্ধিমত্তায় তিনটি পারস্পরিক স্বাধীন ক্ষমতা জড়িত, এগুলি পরস্পর সম্পর্কিত এবং নির্ভরশীল নয়।

  1. মূর্ত বুদ্ধি (Concrete intelligence)
  2. বিমূর্ত বুদ্ধি (Abstract intelligence)
  3. সামাজিক বুদ্ধি (Social intelligence) 

 

মূর্ত বুদ্ধি

মূর্ত বুদ্ধি যান্ত্রিক বুদ্ধি হিসাবেও পরিচিত। মূর্ত উপকরণগুলির সাথে এই প্রকার বুদ্ধির সম্পর্ক রয়েছে। এই প্রকার বুদ্ধি প্রকৃত পরিস্থিতিকে বোঝা এবং পর্যাপ্ত পরিমাণে তাদের প্রতিক্রিয়া জানানো কোনও ব্যক্তির দক্ষতার সাথে জড়িত। মূর্ত বুদ্ধি আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন ক্রিয়াকলাপ থেকে স্পষ্ট হয়। মূর্ত বুদ্ধি বলতে বোঝায় মূর্তবস্তু বা পরিবেশের নানান বস্তুকে অনুধাবন করার ক্ষমতা। এই ধরণের বুদ্ধি পারফরম্যান্স টেস্ট এবং চিত্র পরীক্ষার মাধ্যমে পরিমাপ করা হয়, যেখানে কোনও ব্যক্তিকে মূর্ত উপকরণগুলি ব্যবহার করতে বলা হয়।

 

বিমূর্ত বুদ্ধি

বিমূর্ত বুদ্ধি শব্দ, সংখ্যা, সূত্র, ডায়াগ্রাম এবং বর্ণগুলি ইত্যাদির প্রতিক্রিয়া জানাতে সক্ষমতার ইঙ্গিত দেয়। এই সূত্রটি স্পষ্টতই প্রাণীদের মধ্যে অনুপস্থিত। বিমূর্ত বুদ্ধি এই প্রতীকগুলির মধ্যে সাধারণ সম্পর্কগুলি অনুধাবন করে থাকে এবং এই জাতীয় সহায়তাগুলির সাহায্যে বিভিন্ন চিহ্নগুলি সমাধান করতে সক্ষম। এই প্রকার বুদ্ধি বিদ্যালয়ে সমস্ত বিষয়ে পারদর্শিতা অর্জনের ক্ষেত্রে ব্যবহৃত হয়। দার্শনিকদের চিন্তায় এবং গানিতিক সূত্রের ব্যবহারে বিমূর্ত বুদ্ধির সবোচ্চ স্তরটি প্রকাশিত হয়।

 

সামাজিক বুদ্ধি

সামাজিক বুদ্ধি মানে একজন ব্যক্তির তার দৈনন্দিন জীবনের সামাজিক পরিস্থিতিতে প্রতিক্রিয়া জানানোর ক্ষমতা এবং অপরকে বোঝা ও সেই অনুরুপ তাঁর সাথে আচরণ সম্পন্ন করা। সামাজিক বুদ্ধিমত্তার অধিকারী ব্যক্তিরা সর্বদাই লোকেদের ভালভাবে পরিচালনা করতে সক্ষম হন এবং সহজেই বন্ধুবান্ধব তৈরি করতে ও মানবিক সম্পর্ক বোঝার ক্ষমতাও রাখেন। সামাজিক বুদ্ধি সামাজিক সম্পর্ক ও সামাজিক বোঝাপড়া দ্বারা নিয়ন্ত্রিত। সামাজিক পরিস্থিতিতে পর্যাপ্ত সমন্বয় হ’ল সামাজিক বুদ্ধিমত্তার সূচক, সেহেতু উচ্চ সামাজিক বুদ্ধি তাদের কাছে রয়েছে যারা লোককে ভালোভাবে পরিচালনা করতে সক্ষম।

 

আসলে, যদিও থর্নডাইক বুদ্ধি তিনটি বিভাগে বিভক্ত করেছে, তবুও সত্যিকার অর্থে, সমস্ত প্রকার কম-বেশি আন্তঃসম্পর্কিত। কারও কারও কাছে যান্ত্রিক এবং সামাজিক বুদ্ধিমত্তার চেয়ে বিমূর্ত বুদ্ধি বেশি হতে পারে, বা কারও কারও বিমূর্ত এবং সামাজিক বুদ্ধিমত্তার চেয়ে বেশি যান্ত্রিক বুদ্ধি থাকতে পারে। মনোবিজ্ঞানীরা দেখেছেন যে ক্ষমতাগুলি ইতিবাচকভাবে সম্পর্কিত। বিমূর্ত বুদ্ধিমান বিজ্ঞানী কোনও দক্ষ মেকানিক নাও হতে পারেন তবে তিনি বা তিনি যান্ত্রিক দিক থেকে গড়পড়তা ও আরও কিছুটা আগে থেকে উন্নত হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

Attributes

তত্ত্ব অনুসারে বুদ্ধিমত্তা পৃথক উপাদান বা উপাদানগুলির একটি বিশাল সংখ্যক সমন্বয়ে গঠিত বলে মনে করা হয়, যার প্রতিটিই একটি গুরুত্বপূর্ণ উপাদান বা ক্ষমতা। একটি মানসিক কাজটি একটি নির্দিষ্ট মুহূর্তে বেশ কয়েকটি উপাদানকে একসাথে পরিচালিত করে। কোনও দুটি কাজ যদি সম্পর্কযুক্ত হয় তবে দুটি কাজের সাথে জড়িত সাধারণ উপাদানগুলির কারণে পারস্পরিক সম্পর্কের মাত্রা যুক্ত হয়।

Thorndike distinguished 4 attributes of Intelligence. They are:

  • Level
  • Range
  • Area
  • Speed

 

স্তর (Level) :

স্তর বলতে বোঝায় ব্যক্তি নিজ ক্ষেত্রে কিরূপ সমস্যার মুখমুখি হতে পারে। এটির দ্বারা যেকোনো সমস্যার সমাধান করা যায়, যদিও আমরা ক্রমবর্ধমান সামস্যাগুলিকে ক্রমিকভাবে স্তরে স্তরে সমস্ত আইটেমগুলি বিশ্লেষণ করি। তবে আমরা এই ক্রমিক স্তরের কতটা উঁচুতে উঠতে পারবো তা বুদ্ধির স্তরটি দ্বারা নির্ধারিত হয়।

 

বিস্তৃতি (Range) :

এটি আমাদের সমস্যার-সমাধান করতে পারে এমন কোনও মাত্রাযুক্ত কার্যের সংখ্যাকে বোঝায়। তাত্ত্বিকভাবে কোনও বুদ্ধি প্রদত্ত স্তরের অধিকারী একজন ব্যক্তির সেই স্তরের কার্যের পুরো পরিসরটি সমাধান করতে সক্ষম। পরিসর কেবল মাত্র স্তর দ্বারা নয় বরং অভিজ্ঞতার প্রস্থ এবং শেখার সুযোগ দ্বারাও নির্ধারিত হয়। বুদ্ধি পরীক্ষায় পরিসীমা সমান অসুবিধার আইটেম দ্বারা প্রতিনিধিত্ব করা হয়।

 

ক্ষেত্র (Area) :

এটি প্রতিটি স্তরে ব্যক্তির সামগ্রীক পরিস্থিতিকে বোঝায়, যেখানে ব্যক্তি কোন তথ্য পুনরায় পাঠাতে সক্ষম হয়। সীমানা কোনও ব্যক্তি দ্বারা প্রক্রিয়াকৃত নির্দিষ্ট একটি অঞ্চল, যেখানে প্রতিটি স্তরের সমস্যার ব্যাপ্তি ও  বৈচিত্রের সংমিশ্রণ।

 

গতি (Speed) :

এটির দ্বারা দ্রুততার সাহায্যে কোনও ব্যক্তি কোন নির্দিষ্ট আইটেমগুলির প্রতি প্রতিক্রিয়া জানাতে পারে। গতি এবং উচ্চতা ইতিবাচকভাবে সম্পর্কিত। অর্থাৎ বুদ্ধি বেশি হলে ব্যাক্তি অধিক দ্রুততার সঙ্গে প্রদত্ত কৃত্য সম্পাদন করতে পারে। অন্যান্য বৈশিষ্ট্যগুলির তুলনায় গতি উচ্চতার সাথে খুব কাছাকাছি আবদ্ধ।

  
______________________