Kd's e-pathsala Measurement and Evaluation সেমিস্টার পদ্ধতির ধারণা, সুবিধা এবং অসুবিধা

সেমিস্টার পদ্ধতির ধারণা, সুবিধা এবং অসুবিধা



জাতীয় নির্মাণে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তারা আমাদের পরবর্তী প্রজন্মকে প্রস্তুত করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং তাদের জীবনের পরবর্তী পর্যায়ে সমাজ, দেশ ও অর্থনীতিকে চালিত করার জন্য সক্ষম করে তোলে। তারা শিক্ষার্থীদের মনে নতুন ধারণা, উদ্ভাবনের জন্ম দেয় এবং তাদের দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তুলতে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করে থাকে। একটি জাতি ও তার ভবিষ্যৎ নির্ভর করে শিশুদের তরুণ মনকে সঠিক দিকনির্দেশ এবং শিক্ষা প্রদানের উপর। শিক্ষা প্রতিষ্ঠানগুলো এই মহৎ দিকনির্দেশনায় ভূমিকা পালন করে। যখন থেকে শিক্ষাব্যবস্থা চালু হয়েছে, তখন থেকেই এর ধারাবাহিকতা খুঁজে পাওয়া খুবই কঠিন। ক্রমাগত গবেষণা এবং শিক্ষার ক্ষেত্রে আপগ্রেডেশন, এক্সপোজার এবং উচ্চতার মাধ্যমে, শিক্ষা ও অধ্যয়ন প্রদানের সম্ভাব্য পদ্ধতির সন্ধানে নতুন নতুন ধারণার জন্ম হয়েছে। শিক্ষাব্যবস্থায় একটি দীর্ঘস্থায়ী ও উন্নয়ন গঠনের জন্য অসংখ্য সংস্কার সাধিত হয়েছে যার ফলে শিক্ষার ব্যাপক পদ্ধতির জন্য বৃহত্তর ফলাফল পাওয়া যায়। গবেষণা ও নীতির ভিত্তিতে এসব অনুসন্ধানের ফলে বার্ষিক পদ্ধতির পরিবর্তে শিক্ষার সেমিস্টার পদ্ধতি চালু করা হয়েছে। সেমিস্টার এবং বার্ষিক উভয় পদ্ধতিরই যোগ্যতা ও ত্রুটি রয়েছে। SGPA থেকে CGPA – হল সেমিস্টার শেষ গ্রেড পয়েন্ট গড় ক্রমবর্ধমান গ্রেড পয়েন্ট গড়।

শিক্ষাপ্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয়ে দেশের তরুণদের শিক্ষা দেওয়ার বিভিন্ন ব্যবস্থা রয়েছে। প্রধানত অনেক বিশ্ববিদ্যালয়ে দুটি পদ্ধতিতে কাজ করে যথা- বার্ষিক ভিত্তিক সিস্টেম এবং সেমিস্টার ভিত্তিক শিক্ষাব্যবস্থা। বার্ষিক ভিত্তিক পদ্ধতিতে, এক শিক্ষাবর্ষের পর পরীক্ষা নেওয়া হয় যখন। অন্যদিকে সেমিস্টার ভিত্তিক পদ্ধতিতে, প্রতি পাঁচ বা ছয় মাসে পরীক্ষা নেওয়া হয়। এবং স্বাভাবিকভাবেই শিক্ষার বার্ষিক ভিত্তিক পদ্ধতি বা সেমিস্টার ভিত্তিক শিক্ষা পদ্ধতিতে প্রচুর পার্থক্য রয়েছে। কিন্তু আমাদের মূল ফোকাস সেমিস্টার সিস্টেমের সুবিধা বা অসুবিধা সম্পর্কে। যা নিম্নে উল্লেখ করা হল- 



সেমিস্টার পদ্ধতির সুবিধা
  1. সেমিস্টার পদ্ধতিতে প্রদত্ত সিলেবাস নমনীয় হওয়ায়, শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী বিষয় অধ্যয়নের সুযোগ পায়।
  2. সেমিস্টার ভিত্তিক পদ্ধতিতে শিক্ষার্থীদের বিভিন্ন প্রোজেক্ট এবং অ্যাসাইনমেন্ট দেওয়া হয়ে থাকে, যা তাদের জ্ঞানের ক্ষেত্রকে আরও প্রসারিত করে এবং বাস্তব জগত সম্পর্কিত জ্ঞান আহরণে সহায়তা করে থাকে।
  3. সেমিস্টার পদ্ধতিতে শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়ে অধ্যায়নের সুযোগ পায়, কেননা এই পদ্ধতির পাঠক্রমে বিভিন্ন বৈচিত্র্যপূর্ণ বিষয়ের সার্থক সমন্বয় করা হয়ে থাকে।
  4. সেমিস্টার ভিত্তিক শিক্ষাব্যবস্থায় শিক্ষার্থীদের, তাদের স্নাতক এবং স্নাতকোত্তর অধ্যয়নকে একত্রিত করার অনুমতি দেওয়া হয়।
  5. কোর্সের বিষয়বস্তু শিক্ষকদের দ্বারা নির্ধারিত হয়, তবে এগুলি শুধুমাত্র শিশুদের আগ্রহ দেখে এবং পর্যালোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে।
  6. শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে মিথস্ক্রিয়া বৃদ্ধি পায় এবং শিক্ষকদের কাছে শিক্ষার্থীদের সম্পর্কে আরও তথ্য সংগৃহীত হয়।
  7. সেমিস্টার ভিত্তিক শিক্ষাব্যবস্থা Credit (1 credit = 1 hour class) সিস্টেম দ্বারা নিয়ন্ত্রিত হওয়ায়, ছাত্রছাত্রীরা Credit Hour অনুযায়ী পড়াশোনা করার সুযোগ পায়।
  8. সেমিস্টার পদ্ধতিতে শিক্ষার্থীরা একটি সেমিস্টার শেষ হওয়ার পর বিরতি পাওয়ায়, পরবর্তী সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষার জন্য প্রস্তুতির সুযোগ পায়।

 

সেমিস্টার পদ্ধতির অসুবিধা
  1. স্বল্প সময়ের কারণে শিক্ষকরা শিক্ষার্থীদের সম্পূর্ণ বিষয় পড়ানো বা শেষ করতে পারেন না।
  2. সেমিস্টার ভিত্তিক শিক্ষাব্যবস্থায় শিক্ষার্থীদের স্বল্প সময়ের মধ্যে সিলেবাস শেষ করতে হয়, সেহেতু শিক্ষকদের নানান সমস্যার সম্মুখীন হতে হয়।
  3. সেমিস্টার ভিত্তিক পরীক্ষার সংক্ষিপ্ত বিন্যাসের কারণে কখনও কখনও শিক্ষার্থীরা অতিরিক্ত অধ্যয়নের জন্য পর্যাপ্ত সময় পায় না এবং ফলস্বরূপ তাদের পড়াশোনার বিষয়ে প্রাথমিক জ্ঞানের চেয়ে বেশি কিছু থাকে না।
  4. সেমিস্টার ভিত্তিক শিক্ষাব্যবস্থায় শিক্ষার্থীরা গবেষণামূলক কাজ করার পর্যাপ্ত সুযোগ পায় না।
  5. সেমিস্টারের নির্ধারিত সময় দ্রুত অতিবাহিত হওয়ার কারণে শিক্ষার্থীদের পড়াশুনার কোর্স শেষ করার জন্য পর্যাপ্ত সময় থাকে না এবং স্বাভাবিকভাবেই তাদের বিষয় সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান থাকে না।
  6. সেমিস্টার ভিত্তিক শিক্ষাব্যবস্থায় শিক্ষার্থীরা তাদের নোটস পুনঃমূল্যায়ন করার সুযোগ পায় না এবং তাই তাদের একই গ্রেড বজায় রাখা চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়।

 

সাধারণভাবে বার্ষিক ভিত্তিক পদ্ধতির এবং সেমিস্টার ভিত্তিক পদ্ধতিতে সুবিধা এবং অসুবিধা কমবেশি একই এবং কোন সিস্টেম টি ভাল তা সিদ্ধান্ত নেওয়া আমাদের পক্ষে খুব কঠিন, এবং তারা কোন শিক্ষাব্যবস্থা অনুসরণ করতে চান তা শিক্ষার্থীদের উপর নির্ভর করে। কিন্তু শিক্ষার্থীদের পছন্দের বর্তমান প্রবণতা বার্ষিক শিক্ষাব্যবস্থার তুলনায় সেমিস্টার পদ্ধতির পক্ষেই যায়।

 

 ________________________________________