Kd's e-pathsala Educational Psychology Kolb’s শিখন শৈলী এবং অভিজ্ঞতামূলক শিখন চক্র (Kolb’s Learning Styles and Experiential Learning Cycle)

Kolb’s শিখন শৈলী এবং অভিজ্ঞতামূলক শিখন চক্র (Kolb’s Learning Styles and Experiential Learning Cycle)



শিক্ষায় মানবতাবাদী এবং গঠনবাদী দৃষ্টিভঙ্গি, যা জোর দেয় স্বতঃস্ফূর্ত শিখনের উপর, এর মধ্যে রয়েছে Kolb’s Experiential Learning Theory & Learning Styles Kolb প্রস্তাব দিয়েছিলেন যে, জ্ঞান নির্মাণের ক্ষেত্রে অভিজ্ঞতার ধারণাটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ, কারণ শিখন ঘটে আবিষ্কার(discovery) এবং সক্রিয় অংশগ্রহণের মধ্য দিয়ে। Kolb শিখনকে সংজ্ঞায়িত করেছেন:

“Learning is the process whereby knowledge is created through the transformation of experience” (Kolb, 1984).

Kolb’s Experiential Learning Theory- দুটি অংশ রয়েছে প্রথমটি হল “শিখন’ চারটি ধাপের চক্র” অনুসরণ করে। Kolb বিশ্বাস করেন যে, আদর্শগতভাবে শিক্ষার্থীরা এই চক্র সম্পন্ন করার মধ্যেদিয়ে শিখনের দিকে অগ্রসর হয় এবং ফলস্বরূপ, তাদের অভিজ্ঞতাগুলি জ্ঞানে রূপান্তরিত হয়। Kolb তত্ত্বের দ্বিতীয়  অংশটিতে শিখন শৈলীর উপর বা জ্ঞানার্জনের বিভিন্ন জ্ঞানমূলক প্রক্রিয়াগুলিতে মনোনিবেশ করেছিলেন। মূলত, Kolb বিশ্বাস করেন যে, ব্যক্তিরা যদি তাদের অধিত জ্ঞানের সঠিক পরিস্থিতিতে প্রদর্শন করতে পারে তবেই তারা বিমূর্ত চিন্তনে সক্ষম হবে। চক্রের সমস্ত স্তরের সমাপ্তি অভিজ্ঞতার সাথে জ্ঞানের রূপান্তর ঘটায়। Kolb-এর পুরো তত্ত্বটি অভিজ্ঞতাকে জ্ঞানে রূপান্তর করণের ধারণার উপর ভিত্তি করে গড়ে উঠেছে। প্রতিটি নতুন অভিজ্ঞতার সাথে, শিক্ষার্থী তাদের বর্তমানকে বোঝার সাথে নতুন পর্যবেক্ষণকে সংহত করতে সক্ষম হয়। আদর্শগতভাবে, শিক্ষার্থীদের প্রতিটি পর্যায়ে থেকে শিখনের সুযোগ থাকা উচিত। Kolb-এর তত্ত্বের কেন্দ্রবিন্দু হল অভিজ্ঞতার ধারণা, কারণ তিনি এটিকে এমন একটি প্রক্রিয়া হিসাবে দেখেন যার মাধ্যমে কোনও কিছু পরিবর্তন করা বা রূপান্তর করা হয়ে থাকে। মুখস্থ করা বা শেখানো ধারণার প্রত্যাহারের সাথে শিখনের কোন মূল্য যুক্ত করা হয়নি বলে শিক্ষা সমান হয় না। Kolb-এর মডেল স্বীকৃতি দেয় যে শিখনকে সংজ্ঞায়িত করার জন্য অভিজ্ঞতার জ্ঞানের স্তরে রুপান্তর হওয়া আবশ্যক।

 

Kolb’s Four Stages of Learning:

Kolb’s Learning Cycle পিঁয়াজের তত্ত্বের উপর ভিত্তি করে গড়ে উঠেছে। যেখানে বলা হয়েছে,- শিক্ষার্থীরা পরিবেশের সাথে পারস্পরিক মিথস্ক্রিয়ার মাধ্যমে জ্ঞান আহরন করে।

Fig: Kolb’s Learning Cycle

 

  • Concrete Experience: Kolb-এর শিখন প্রক্রিয়ার চক্রটি একটি মূর্ত বা বাস্তব অভিজ্ঞতা গ্রহনের মধ্যদিয়ে শুরু হয়। এটি হল সম্পূর্ণ নতুন একটি অভিজ্ঞতা বা ইতিমধ্যে ঘটে যাওয়া ঘটনার পুনরায় কল্পনা করার অভিজ্ঞতা। বাস্তব অভিজ্ঞতায়, প্রতিটি শিক্ষার্থী কোনও না কোনও ক্রিয়াকলাপ বা কার্যক্রমে নিযুক্ত থাকে। Kolb বিশ্বাস করতেন যে, শিক্ষার মূল বিষয় হল শিখন বিষয়ের সাথে একত্রীকরণ। শিক্ষার্থীদের পক্ষে কেবল পড়া বা একটি কার্যক্রমের মধ্যেদিয়ে শিখন সম্ভব নয়। নতুন জ্ঞান অর্জন করতে, শিক্ষার্থীদের অবশ্যই সক্রিয়ভাবে সেই কাজে নিযুক্ত থাকতে হবে।
  • Reflective Observation: বাস্তব অভিজ্ঞতায় নিযুক্ত হওয়ার পরে, শিক্ষার্থী কাজের প্রতিফলনের জন্য  নানা পদক্ষেপ নেয়। শিখন চক্রের এই পর্যায়টিতে শিক্ষার্থী নানান প্রশ্নের উত্থাপন এবং অন্যের সাথে অভিজ্ঞতার আদানপ্রদান করে থাকে। এই পর্যায়ে যোগাযোগ গুরুত্বপূর্ণ, কারণ এটি শিক্ষানবিশ ও তাদের বোঝার এবং অভিজ্ঞতার মধ্যে যে কোনও ত্রুটিগুলি সনাক্ত করতে সহায়তা করে থাকে। শব্দভাণ্ডারের বিকাশ ঘটেছে এমন ঘটনাগুলির একটি দৃঢ় পর্যালোচনার ক্ষেত্রে অনুমতি দেয়।
  • Abstract Conceptualization: শিখন চক্রের পরবর্তী পদক্ষেপটি হল ঘটনাগুলিকে বোঝা বা ধারণা আয়ত্তকরন। শিক্ষার্থীরা এক্ষেত্রে তাদের পূর্ববর্তী জ্ঞানের প্রতিফলন করে, ধারণাগুলি ব্যবহার করে যা তারা পরিচিত বা সমবয়সীদের সাথে সম্ভাব্য তত্ত্বগুলি নিয়ে আলোচনা করে, অভিজ্ঞতাভিত্তিক সিদ্ধান্তগুলি অঙ্কনে চেষ্টা করে। যখন শিক্ষার্থীরা ধারণাগুলি শ্রেণীবদ্ধ করতে শুরু করে এবং ঘটে যাওয়া ঘটনা সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ করে তখন শিক্ষার্থী প্রতিবিম্বিত পর্যবেক্ষণ থেকে বিমূর্ত ধারণাটির দিকে ধাবিত হয়। এর মধ্যে অভিজ্ঞতার ব্যাখ্যা করা এবং বর্তমান ধারনার সাথে তুলনা করার সাথে জড়িত। ধারণাগুলি ‘নতুন’ হওয়ার দরকার নেই; শিক্ষার্থীরা নতুন তথ্য বিশ্লেষণ করতে এবং ইতিমধ্যে বিদ্যমান ধারণাগুলিতে তাদের সিদ্ধান্তগুলি সংশোধন করতে পারে।
  • Active Experimentation: শিখন চক্রের এই পর্যায়টি হচ্ছে পরীক্ষার পর্যায়। এই পর্যায়ে শিক্ষার্থী তাদের আয়ত্তকৃত অভিজ্ঞতাগুলিকে সিদ্ধান্তে প্রয়োগের লক্ষ্য মাত্রা নিয়ে, নতুন কার্যক্রমে অংশ নিতে ফিরে আসে। তারা ভবিষ্যদ্বাণী করতে, কার্য বিশ্লেষণ করতে এবং ভবিষ্যতে অর্জিত জ্ঞানের জন্য পরিকল্পনা করতে সক্ষম। প্রশিক্ষকদের তাদের জ্ঞানকে অনুশীলনে রাখার অনুমতি দিয়ে এবং এটি কীভাবে তাদের জীবনের সাথে প্রাসঙ্গিক তা সম্বন্ধে সঠিক ধারণা দিয়ে ভবিষ্যতের দিকনির্দেশ দিতে হবে।

যেহেতু Kolb-এর শিখন তত্ত্বটি চক্রাকার, সেহেতু চক্রের যে কোনো পর্যায়ে প্রক্রিয়াটি প্রবেশ করতে পারে। তবে কার্যকর চর্চা হয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য চক্রটি সম্পূর্ণরূপে সম্পন্ন করা উচিত। প্রতিটি পর্যায় অন্যের উপর নির্ভরশীল এবং নতুন জ্ঞান বিকাশের জন্য সমস্তটাই সম্পন্ন করতে হবে। যদিও শিক্ষাপ্রক্রিয়া তৈরি করতে এই পর্যায়গুলি একসাথে কাজ করে, কিছু ব্যক্তি অন্যদের চেয়ে কিছু উপাদান পছন্দ করতেই পারে। যদিও কেউ বাস্তব এবং প্রতিফলিত অভিজ্ঞতার উপর বেশি নির্ভর করতে পারে তবে তারা বিমূর্ত এবং সক্রিয় পর্যায়ে কম সময় ব্যয় করা বেছে নিতে পারে। এর কারণে, Roger Fry চারটি অনন্য শিখন শৈলী শনাক্ত করতে  Kolb-এর সাথে কাজ করেছিলেন:

 

1. Diverging (concrete experience/reflective observation)

এই শিখন শৈলী একটি সত্য এবং সৃজনধর্মী দৃষ্টিভঙ্গি গ্রহণ করে থাকে। গৃহীত পদক্ষেপগুলি দ্বারা বাস্তব অভিজ্ঞতাগুলি পরীক্ষা করার পরিবর্তে ব্যক্তিরা তাদের বিভিন্ন দৃষ্টিকোণ থেকে মূল্যায়ন করার ঝোঁক পরিলক্ষিত হয়। তারা অন্যের অনুভূতিকে গুরুত্ব দেয় এবং অন্যের প্রতি আগ্রহী হয়। যে ব্যক্তিরা এই ধরনের শিখন শৈলী পছন্দ করেন তাদের মধ্যে বুদ্ধিদীপ্ত ধারণার দ্বারা সমষ্টিগত ও সমবেতভাবে  কাজ করার প্রবনতা লক্ষ্য করা যায়।

Divergers পছন্দ করেন এমন কয়েকটি শিক্ষামূলক কৌশল রয়েছে যথা:

  • হস্তজনিত ক্রিয়াকলাপ দ্বারা অন্বেষণের সুযোগ;
  • শিক্ষক ও শ্রেণীকক্ষের সর্বোত্তম আলোচনায় কোন সিস্টেমকে কীভাবে ব্যবহার করতে হয় তার পাশাপাশি তার শক্তি এবং দুর্বলতাগুলিকেও হাইলাইট করে থাকে।

 

2. Assimilating (abstract conceptualization/reflective observation)

এই শিখন শৈলী যৌক্তিকরণের উপর গুরুত্ব দেয়। এই শিখন শৈলীতে প্রদর্শিত ব্যক্তিরা তথ্যগুলি পর্যালোচনা করতে এবং সামগ্রিকভাবে অভিজ্ঞতাটি গুলিকে মূল্যায়ন করতে সক্ষম হয়। তারা পরীক্ষার নকশা করা এবং শুরু থেকে সমাপ্তি পর্যন্ত প্রকল্পগুলিতে কাজ করার ঝোঁক প্রকাশ করে।

কয়েকটি শিক্ষামূলক কৌশল রয়েছে যা Assimilators পছন্দ করেন:

  • কিছু ধরনের শারীরিক ব্যায়াম যা শিক্ষার্থী স্বাধীনভাবে কোনো প্রশিক্ষক ছাড়াই সম্পূর্ণ করতে পারে;
  • অডিও বা ভিডিও উপস্থাপনা দ্বারা  শিখন-শিক্ষণ প্রক্রিয়াকে সর্বোত্তম করে তোলা যায়;
  • ব্যক্তিগত অনুসন্ধান এবং প্রদর্শন যা একটি টিউটোরিয়ালকে অনুসরণ করার মধ্যেদিয়ে সর্বোত্তম উত্তর সরবরাহ করা হয়ে থাকে।

 

3. Converging (abstract conceptualization/active experimentation)

এই শিখন শৈলী শিক্ষণপদ্ধতি হিসাবে সমস্যা-সমাধানের বিষয়টির উপর গুরত্ত্ব আরোপ করে। যে ব্যক্তিরা এই শিখন শৈলীর পছন্দ করেন, তারা সিদ্ধান্ত নিতে এবং তাদের ধারণাগুলি নতুন অভিজ্ঞতায় প্রয়োগ করতে সক্ষম হয়ে থাকেন। Divergers থেকে ভিন্ন, তারা মানুষ এবং তাদের অনুভূতি গুলিকে প্রাধান্য দেওয়ার পরিবর্তে সমস্যা-সমাধানে প্রযুক্তিগত দিকটিকে বেছে নিয়েছে।

কিছু শিক্ষামূলক কৌশল রয়েছে যা Convergers পছন্দ করেন:

  • সমস্যা সরবরাহকারী ওয়ার্কবুক বা ওয়ার্কশিট প্রস্তুতকরণ;
  • কম্পিউটার ভিত্তিক কার্যক্রম;
  • মিথস্ক্রয়ামূলক কার্যক্রম নির্বাচন।

 

4. Accommodating (concrete experience/active experimentation)

এই শিখন শৈলী হল অভিযোজ্য(adaptable) এবং স্বজ্ঞাত(intuitive)। যে ব্যক্তিরা এই ধরনের শিখন শৈলী পছন্দ করেন তারা নিজেরাই নিজ উত্তরগুলি খুঁজে বের করতে এবং তাদের অভিজ্ঞতার দিকনির্দেশ করার জন্য প্রচেষ্টা ও ভুল তত্ত্বকে অনুসরণ করে থাকে। তারা পরিস্থিতির উপর ভিত্তি করে তাদের পথ পরিবর্তন করতে সক্ষম হয়।

কয়েকটি নির্দেশমূলক কৌশল রয়েছে যা Accommodators পছন্দ করেন:

  • এমন কিছু ক্রিয়াকলাপের সংযুক্তি যা তাদের সক্রিয়ভাবে কার্যক্রমে নিযুক্ত থাকতে সহায়তা করে;
  • গভীর প্রশ্নবিদ্ধকরণের জন্য অন্বেষণ এবং প্রশিক্ষক সমর্থন, যেমন what if?” or “why not?
  • এমন কিছু কার্যক্রমের সংযুক্তি যা তাদের স্বতন্ত্র আবিষ্কারে সহায়ক।

 

 

Educational Application

সাধারণত, শিক্ষকরা ক্লাসরুমে তাদের শিক্ষার্থীদের পর্যবেক্ষণ করে বিভিন্ন শিখন শৈলী সনাক্ত করতে সক্ষম হন। শিক্ষার্থীরা উপস্থাপনা, আলোচনা এবং সহযোগী ক্রিয়াকলাপের মাধ্যমে নির্দিষ্ট শৈলীর জন্য তাদের পছন্দকে গুরুত্ব দিতে শুরু করেন। অনলাইনে কোর্স বিতরণ করার সময়, প্রশিক্ষকের পক্ষে তাদের অগ্রাধিকারগুলি প্রকাশ করার জন্য শিক্ষার সম্পূর্ণ চক্র জুড়েই শিক্ষার্থীদের সাথে জড়িত থাকা একান্ত জরুরি। একটি নিয়ম হিসাবে, সমস্ত শিক্ষার শৈলীতে পৌঁছানোর জন্য সেরা শিক্ষণ অনুশীলনে সর্বদা গভীর শিখন ক্রিয়াকলাপের মধ্যে অন্তর্ভুক্ত থাকে। বিভিন্ন ধরণের অভিজ্ঞতা পছন্দসই শৈলী নির্বিশেষে সমস্ত শিক্ষার্থীদের সমর্থন করে, কারণ এটি নির্দিষ্ট ক্ষেত্রগুলিতে দক্ষতা বিকাশে সহায়তা করে এবং আরো নমনীয় ও ভালো শিক্ষার্থী সৃষ্টি করে।

 Kolb তার অভিজ্ঞতামূলক শিক্ষার তত্ত্বের মধ্যে শিখন প্রক্রিয়াকে সম্পূর্ণভাবে অন্তর্ভুক্ত করেছেন। সমস্ত পর্যায়গুলি অভিজ্ঞতা আহরনের সাথে সম্পর্কযুক্ত। উদাহরণস্বরূপ বলে যেতে পারে, শিক্ষক-শিক্ষার্থী আলোচনায় উভয় মূর্ত এবং  বিমূর্ত অভিজ্ঞতার সংযোজন সর্বোত্তম হতে পারে, যা নির্ভর করে শিক্ষার্থী কীভাবে তার সাথে মিথস্ক্রিয়া করে। এর অর্থ হ’ল শিক্ষার্থী দৃঢ় এবং সংবেদনশীল প্রতিচ্ছবিটিকে মূর্ত বা বাস্তব অভিজ্ঞতা হিসাবে দেখতে পারে বা কম্পিউটার-ভিত্তিক কোনও কাজটিকে বিমূর্ত অভিজ্ঞতা হিসাবে সম্পন্ন করতে পারে। তদতিরিক্ত, একজন শিক্ষানবিশ একটি মূর্ত অভিজ্ঞতা বা আরও ভাল কাজ করতে বা বুঝতে তাদের নিজস্ব বিমূর্ত মডেল বিকাশ করতে পারে। শেখার অভিজ্ঞতাগুলি যে পর্যায়ে শিক্ষক দেখেছে সে পর্যায়ে সীমাবদ্ধ না রাখাই দরকার।

__________________________________