Kd's e-pathsala Population Education জনসংখ্যা শিক্ষায় গণমাধ্যমের ভূমিকা (Role of Mass media in Population Education)

জনসংখ্যা শিক্ষায় গণমাধ্যমের ভূমিকা (Role of Mass media in Population Education)



জনসংখ্যা শিক্ষায় গণমাধ্যমের ভূমিকা (Role of Mass media in Population Education) বর্তমানকালে ভীষণভাবে লক্ষ্য করা গেছে। গণমাধ্যম গুণগত উন্নতি এবং শিক্ষার পরিমাণগত সম্প্রসারণ উভয় ক্ষেত্রে সহায়তা করে। গণমাধ্যম হ’ল তথ্য, ধারণা এবং চিন্তাভাবনাগুলি একক এবং দলীয় গোষ্ঠীর কাছে স্থানান্তরিত করার প্রক্রিয়া। গণমাধ্যমকে, কোন সংস্থা বা উপকরণ হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যার মাধ্যমে ধারণা, দৃষ্টিভঙ্গি, ইমপ্রেশন বা চিত্র একই সাথে বিপুল সংখ্যক লোকের মধ্যে ছড়িয়ে দেওয়া যেতে পারে। গণমাধ্যমের ধারণাগুলি শ্রেণীবদ্ধকরণ এবং স্বতন্ত্র ক্রিয়াকলাপকে উদ্দীপনা, সম্মিলিত সচেতনতা বিকাশ, দৃষ্টিভঙ্গি পরিবর্তন, নির্দিষ্ট বিষয়ে একটি নতুন কাঠামো বা সংস্থা চাপিয়ে দেওয়া এবং মৌলিকত্ব ও সৃজনশীলতাকে উৎসাহিত করতে সহায়তা করেছে।

It is known as ‘message multipliers’. Marshall Mcluhan calls the media “extensions of man”. Again G. H. Kreps and B. C. Thornton opined media as “people’s ability to communicate, to speak to others far away, to hear messages, and to see images that would be unavailable without media.” In the words of Locatis & Atkinson, “Media is the means (usually audio-visual or electronic) for transmission or delivering messages. Media includes such things as prints, graphics, photography, audio communication, television, simulating games and computers.”

 

Role of Different Mass Media in Population Control

গণমাধ্যম জনসংখ্যা এবং স্বাস্থ্য সম্পর্কিত সংবাদ ছড়িয়ে দিতে সহায়তা করে এবং এটি বিশ্বের জনসংখ্যা নিয়ন্ত্রণেও যথেষ্ট সাহায্য করেছে। গণমাধ্যম ব্যাক্তির স্বল্পমেয়াদী, মধ্যবর্তী এবং দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলি সহজ করে দেয়।

 

Role of Newspaper

  1. সংবাদপত্র জনসংখ্যা বৃদ্ধি, পরিবার পরিকল্পনা এবং যৌনশিক্ষা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে জনমত তৈরি করতে পারে।
  2. এটি চিত্র, গ্রাফিক্স, কার্টুন, ডায়াগ্রাম, টেবিল ইত্যাদির মতো ভিজ্যুয়াল উপকরণগুলির সাথে জনসংখ্যা সম্পর্কিত বিষয়গুলির বিষয়ে আপ-টু-ডেট তথ্য এবং সংবাদ সরবরাহ করে।
  3. সংবাদপত্রগুলি জনগণের মধ্যে সচেতনতা তৈরি করতে ডায়াগ্রাম সহ বিভিন্ন ধরণের স্লোগান প্রকাশ করে থাকে।

 

Role of Radio

  1. রেডিও বিদ্যালয়ের জনসংখ্যা সম্পর্কিত সমস্ত অনুষ্ঠানকে সমৃদ্ধ করে।
  2. পরিবেশ সম্পর্কিত সমস্ত তথ্য, জনসংখ্যা বৃদ্ধি, খাদ্য, স্বাস্থ্য, পুষ্টি, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তি, সরকারী নীতি ও কর্মসূচী সম্পর্কিত সর্বশেষ তথ্য রেডিওর মাধ্যমে সরবরাহ করে।
  3. ফোন-ইন-প্রোগ্রাম রেডিওর জনগণকে তাদের এলাকার বিভিন্ন জনসংখ্যার সমস্যা সম্পর্কে বিভ্রান্তি দূর করতে এবং যৌনতা সম্পর্কিত নানান রোগ সম্পর্কে জানতেও সহায়তা করে।

 

Role of Television

  1. টেলিভিশন জনসংখ্যার শিক্ষার অনেকগুলি গুরুত্বপূর্ণ জিনিস এবং সংস্থানগত উপাদানগুলি শ্রেণিকক্ষে আনতে পারা যায়, যার ফলস্বরুপ সাধারণ পরিস্থিতিতে বিশেষ কিছু ধারণা সম্বন্ধে উপলব্ধি করা সম্ভব হয়ে।
  2. টেলিভিশন একটি সময় সাশ্রয়কারী ডিভাইস। টি.ভি-এর মাধ্যমে জনসংখ্যার শিক্ষার বিভিন্ন শিক্ষামূলক উপকরণগুলি সহজেই অর্জন করা যায়।
  3. টেলিভিশন জনসংখ্যার শিক্ষার একটি বিশেষ বিষয়ে শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করে। এটি একটি অডিও-ভিজ্যুয়াল ডিভাইস হিসাবে, শিক্ষার্থীরা টি.ভি তে একটি নির্দিষ্ট জনসংখ্যা সম্পর্কিত বিষয় দেখতে এবং শুনতে পারে এবং এইভাবে তাদের দৃষ্টি আকর্ষণ করে।

_________________________