Kd's e-pathsala Introduction to Education শিক্ষার চারটি উপাদান

শিক্ষার চারটি উপাদান



শিক্ষা হল একটি গতিশীল প্রক্রিয়া, যা পরিবর্তনশীল পরিবেশের সাথে পরিবর্তিত হয়ে থাকে। কিন্তু, এই “শিক্ষা প্রক্রিয়া” কতকগুলি উপদানের সমন্বয়ে রচিত হয়ে থাকে, যার একটির অনুপস্থিতি সম্পূর্ণ শিক্ষা প্রক্রিয়া অচল হয়ে যায়।

 

শিক্ষা এরূপ চারটি উপাদানের সমন্বয়ে গঠিত, যথা- শিক্ষার্থী, শিক্ষক, পাঠক্রম এবং শিক্ষা প্রতিষ্ঠান। নিম্নে এগুলির বিস্তারিত আলোচনা করা হল-

 

শিক্ষার্থী (Student)

শিক্ষার্থী কে? এই প্রশ্ন সর্বপ্রথমেই আসে। শিক্ষার্থী হল যে শিক্ষাগ্রহণ করতে আসে। শিক্ষার্থী হল এক জৈব মানবীয় সত্তা। শিক্ষার্থীকে ভিত্তি করেই শিক্ষার সূত্রপাত কারণ শিক্ষার্থী ছাড়া শিক্ষার অন্যান্য উপাদানগুলি কল্পনা করা যায় না। প্রাচীনকালে শিক্ষার্থীর মধ্যে জ্ঞান সঞ্চালন করার প্রক্রিয়াই হল শিক্ষা আর আধুনিককালে শিক্ষার্থীর অন্তর্নিহিত গুণাবলীর বিকাশ ঘটানোর প্রক্রিয়াই হল শিক্ষা। শিক্ষার্থীর বুদ্ধি, আগ্রহ, প্রেষণা, অনুরাগ, প্রক্ষোভ, সৃজনক্ষমতা ইত্যাদির বিকাশ যাতে সর্বাত্মক হয় সেই প্রচেষ্টাই বর্তমান শিক্ষায় করতে হবে। শিক্ষার্থী প্রতিনিয়িত তার আচার-আচরণ, সক্রিয়তা, বিচারবুদ্ধি, অভিজ্ঞতা ইত্যাদির দ্বারা শিক্ষালাভ করার চেষ্টা বজায় রাখে। 

 

শিক্ষক (Teacher)

পিতা মাতাকে বলা হয় শিশুর প্রথম অভিভাবক এবং শিক্ষককে বলা হয় দ্বিতীয় অভিভাবক। প্রাচীন ভারতীয় শিক্ষা ব্যবস্থায় শিক্ষক বা গুরুর স্থান অনেক উচ্চে ছিল। সেই সময় শিক্ষকের ভূমিকাও ছিল বর্তমান সময়ের থেকে অনেক বেশি পৃথক। শিক্ষক ছাড়া শিক্ষার্থীর জীবন এর গতিপথ ও লক্ষ কখনো ও সম্পূর্ণ করা সম্ভব নয় কারণ শিক্ষা কখনো শিক্ষককে ছাড়া সম্পূর্ণ হতে পারে না। শিক্ষক জানেন কাকে পড়াব (Whom to Teach), কি পড়াব (What to Teach), কখন পড়াব (When to Teach), কিভাবে পড়াব (How to Teach)

 

পাঠক্রম (Curriculum)

শিক্ষা প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ উপাদান হল পাঠক্রম। পাঠক্রমের ইংরেজী প্রতিশব্দ ‘Curriculum’ শব্দটি এসেছে ল্যাটিন শব্দ “Currere” থেকে যার আক্ষরিক অর্থ হল- ‘Course to be run for reaching a certain goal’, অর্থাৎ নির্দিষ্ট লক্ষ্যে পৌছানোর জন্য দৌড়ের পথ। পাঠক্রম হল পূর্ব-পরিকল্পনা, শিখন অভিজ্ঞতা এবং জীবন উপযোগী জ্ঞানের এক প্রকার সমন্বয়িত রূপ, যা বিদ্যালয়ের অভ্যন্তরে এবং বাইরে শিক্ষার্থীদের দেওয়া হয়ে থাকে।

 

শিক্ষাগত প্রতিষ্ঠান (Educational Institution)

শিক্ষার অপর গুরুত্বপূর্ণ উপাদান হল শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষাপ্রতিষ্ঠান হল জড় উপাদান ও মানবিক উপাদানের এক সমন্বয়। শিক্ষা প্রতিষ্ঠানের জড় উপাদান হল আসবাবপত্র, কক্ষ, পানীয় জলের ব্যবস্থা, লাইব্রেরি, ক্যান্টিন, শিক্ষা সহায়ক উপকরণ ইত্যাদি। আর শিক্ষা প্রতিষ্ঠানের মানবীয় উপাদান হল শিক্ষার্থী, শিক্ষক ও অশিক্ষক কর্মচারী ইত্যাদি। শিক্ষাগত প্রতিষ্ঠান গড়ে উঠেছে সমাজের প্রয়োজনে যাতে সমাজে ব্যক্তির জীবনকে সুসংগঠিত করতে পারে প্রত্যক্ষভাবে ও পরোক্ষভাবে সমাজও সুসংগঠিত হয়। শিক্ষা প্রতিষ্ঠান হল এমন একটি মাধ্যম যার দ্বারা শিক্ষার্থীদের সম্পূর্ণ জীবনের জন্য প্রস্তুত করে দেওয়া যায় বহুলাংশে।

________________________________