Kd's e-pathsala Population Education জনসংখ্যা শিক্ষার সচেতনতা বৃদ্ধিতে শিক্ষকের ভূমিকা

জনসংখ্যা শিক্ষার সচেতনতা বৃদ্ধিতে শিক্ষকের ভূমিকা



শিক্ষকরা কেবল শিক্ষার্থীদের মধ্যেই শিক্ষা পরিবেশনই করেন না, তার সাথে জাতীয় নির্মাণেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি সম্প্রদায়ের বা জাতির নেতা। National Policy on Education (1986) boldly opined “No person can rise above the level of its teachers.” শিক্ষক হলেন জাতির স্থাপক, অনেক শিক্ষককে তাদের অঞ্চলভেদে নেতা হিসাবে বিবেচনা করা হয়। সুতরাং, তারা জনসংখ্যা বৃদ্ধির নিয়ন্ত্রণের জন্য কী কী ব্যবস্থা নেওয়া উচিত সে সম্পর্কে তথ্য সরবরাহ করতে, “ছোট্ট পরিবারের আদর্শ” গ্রহণ করতে জনগণকে উদ্বুদ্ধ করতে পারেন। জনসংখ্যা শিক্ষা একটি নতুন ক্ষেত্র। এটিতে নির্দিষ্ট জ্ঞান এবং তথ্যের পাশাপাশি মনোভাব এবং মূল্যবোধের প্ররোচনা জড়িত রয়েছে, শিক্ষকদের সমাজের উন্নতির জন্য একটি ছোট্ট পরিবারের আদর্শের প্রয়োজনীয়তা সম্পর্কে নিশ্চিত হওয়া প্রয়োজন। জনসংখ্যার শিক্ষা দেওয়ার ক্ষেত্রে শিক্ষকদের জন্য নিম্নলিখিত ভূমিকাগুলি চিহ্নিত করা যেতে পারে:

 

১. শিক্ষক যে কোনও দেশের মেরুদণ্ড। তিনি আমাদের সমাজ থেকে অন্ধ বিশ্বাস, কুসংস্কার, মতভেদ ইত্যাদি নির্মূল করতে পারেন। অভিভাবক-শিক্ষক সমিতির সভায়, তিনি একটি ছোট্ট পরিবারের আদর্শের উপকারিতা, পরিবারের সুস্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি, জনসংখ্যার দ্রুত বর্ধনের খারাপ প্রভাব, জন্ম, পুষ্টি এবং প্রাপ্তবয়স্কদের শিক্ষার নিয়ন্ত্রণের বিভিন্ন ব্যবস্থা সম্পর্কে কথা বলতে পারেন।

২. সাধারণত, জনসংখ্যা শিক্ষা, আচরণগত এবং প্রকৃতিগতভাবে বহুবিষয়ক্ষেত্রমূলক হওয়ার কারণে, জনসাধারণে দ্রুত জনসংখ্যা বৃদ্ধি এবং এর সমাধান সম্পর্কিত সমস্যাগুলির প্রতি শিক্ষার্থীদের মধ্যে সামাজিকভাবে আকাঙ্ক্ষিত মনোভাব এবং সঠিক অভ্যাস গড়ে তোলার জন্য সঠিক ধরণের মান ব্যবস্থার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন একজন শিক্ষক।

৩. শিক্ষক হিসাবে তাঁর শিক্ষার্থীদের বোঝানো উচিত যে জনসংখ্যা শিক্ষা যৌন শিক্ষা বা পরিবার পরিকল্পনা নয়, এটি সামাজিক দায়বদ্ধতার একটি কর্মসূচি।

৪. জনসংখ্যা সম্পর্কিত ইস্যুতে শিক্ষকদের এক্সপোজার শিক্ষার্থী এবং সম্প্রদায় উভয়কেই তাদের সঠিক মনোভাব ও আচরণের পরিবর্তন করতে সহায়তা করবে।

৫. বিদ্যালয় পরিস্থিতিতে শিক্ষকদের জনসংখ্যা শিক্ষার বিষয়ে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রোগ্রাম পরিচালনা করা উচিত।

৬. শিক্ষকের উচিত এলাকার নিরক্ষর বাবা-মা এবং তাদের পারিবারিক পরিবেশের সাথে সম্পর্ক রাখা। তিনি এই দরিদ্র নিরক্ষর পিতামাতাকে জানাতে পারেন যে কিভাবে জনসংখ্যা নিয়ন্ত্রণ বা একটি ছোট পরিবার তাদের এলাকার পাশাপাশি তাদের জীবনযাত্রার মান, শিক্ষা ও সুস্বাস্থ্য নিশ্চিত করতে সহায়তা করে।

৭. শিক্ষকদের জনসংখ্যা বৃদ্ধির সমস্যাগুলি সম্পর্কে বিভিন্ন সম্প্রদায় বা গোষ্ঠীগুলিকে সচেতন করা উচিত।

 

 _______________________________