Kd's e-pathsala Guidance and Counselling,Psychology of Adjustment টার্মিনাল অসুস্থতা বা জীবন সমাপ্তি অসুস্থতা কি ? (Terminal illness or end-stage disease)

টার্মিনাল অসুস্থতা বা জীবন সমাপ্তি অসুস্থতা কি ? (Terminal illness or end-stage disease)



একটি টার্মিনাল অসুস্থতা এমন একটি রোগ বা অবস্থা যা নিরাময় করা যায় না এবং এটি কারো মৃত্যুর কারণও হতে পারে। একে কখনও কখনও জীবন সমাপ্ত অসুস্থতাও বলা হয়ে থাকে। চূড়ান্ত অসুস্থতা বা রোগের শেষ পর্যায় হল এমন একটি অসুস্থতা যেখান হতে কোন পর্যাপ্ত চিকিৎসাও রোগীকে ফিরিয়ে আনতে পারে না।
 
কোন ট্রমা জনিত রোগ দীর্ঘ বিষণ্ণতা কিংবা যেকোনো প্রকার মনোবিকার জনিত বৈকল্য এই অসুস্থতার কারণ হতে পারে না। তবে তাহলে এক্ষেত্রে যে প্রকার রোগগুলি এই অসুস্থতার কারণ হতে পারে, সেগুলি হল–
                1) Advance Cancer
                2) Dementia (including Alzheimer’s)
                3) Motor Neuron Disease
                4) Lung Disease
                5) Neurological Disease like Parkinson’s
                6) Advance Heart Disease
 
টার্মিনাল অসুস্থতায় আক্রান্ত ব্যক্তিরা দিন, সপ্তাহ, মাস কিংবা কখনও বছর ধরেও বেঁচে থাকতে পারেন। এক্ষেত্রে চিকিৎসকের পক্ষেও ভবিষৎবাণী করা কঠিন হয়ে পরে, যে কে কতদিন বেঁচে থাকবেন। এটি তারা তাদের পরীক্ষা এবং কতটুকু চিকিৎসা তারা গ্রহণ করতে পারছে তার উপরও নির্ভর করে।

 
যদি কেউ টার্মিনাল অসুস্থতা নিয়ে বেঁচে থাকেন এর অর্থ এই নয় যে তারা পূর্ণ জীবনযাপন করতে পারেন না। সাধারণ কিছু পরামর্শ ও যত্ন একজন রোগীকে সুস্থ জীবনযাপনে সক্রিয় হতে সহায়তা করে থাকে। তবে এদের কোন প্রকার পরামর্শ কিংবা ব্যবস্থাপনার ক্ষেত্রে নানাপ্রকার সমস্যার সম্মুখীন হতে হয়, সেগুলি হল–
 
১) এই প্রকার অবস্থায় সঠিক পরামর্শদানের জন্য প্রশিক্ষণপ্রাপ্ত লোকের অভাব আছে।
 
২) এই অবস্থায় রোগীদের মানসিক অবস্থা একেবারে ভেঙে পরে, সেহেতু তারা কোন প্রকার চিকিৎসাতেই আর ইচ্ছা প্রকাশ করে না।
 
৩) এক্ষেত্রে রোগীর পাশে তার পারিবারিক ব্যক্তিদের উপস্থিতি এবং তাদের ধৈর্য সহকারে পরস্থিতি মোকাবিলা করা দৃঢ় প্রতিজ্ঞা ভীষণভাবে কাজ করে, কিন্তু অনেক ক্ষেত্রেই এর বিপরীত অবস্থা পরিলক্ষিত হয়, অর্থাৎ তার মানসিকভাবে ভেঙে পড়ে।
 
৪) রোগী নিজ স্বাস্থ্য সম্পর্কে সম্পূর্ণরূপে অনীহা প্রকাশ করে, সেহেতু কোনো প্রকার চিকিৎসা কার্যকারী হওয়ার সম্ভাবনা কম থাকে।
 
৫) এই প্রকার অসুস্থতায় গাইড করার মতো ক্লিনিকের যথেষ্ট অপ্রতুলতা রয়েছে।
 
________________________________