Kd's e-pathsala Educational Psychology সৃজনশীলতা ও বুদ্ধি

সৃজনশীলতা ও বুদ্ধি



সৃজনশীলতা এবং বুদ্ধিমত্তার মধ্যে সম্পর্কের বিষয়টি যথেষ্ট বিবেচনার সাথে উভয়ের সমালোচনামূলকভাবে সম্পন্ন হয়েছে, একজনকে অবশ্যই এই সিদ্ধান্তে পৌঁছাতে হবে যে দু’জনই একই ক্ষেত্র থেকে উদ্ভূত এবং তাদের তত্ত্বগুলিতে প্রায় অনুরূপ ব্যাখ্যা রয়েছে এবং তাই এর ঘনিষ্ঠ সম্পর্ক থাকতে হবে। 

বুদ্ধি এবং সৃজনশীলতার মধ্যে সম্পর্ক হ’ল উভয়ই মস্তিষ্কের ক্রিয়া যা কোনও সমস্যার সমাধানে ব্যবহ্রত হয়। সৃজনশীলতা হল কোন সমস্যার সমাধানের ক্ষেত্রে নতুন কোন পথ কিংবা নতুন কোন ধারনার উদ্ভাবন এবং বুদ্ধি হল কোন সমস্যার সমাধানে বিমূর্ত চিন্তনের ক্ষমতা, সেহেতু বুদ্ধি থেকে সৃজনশীলতাকে পুরোপুরি পৃথক করা সম্ভব নয়।  বাস্তবিক ক্ষেত্রে সৃজনশীলতা ও বুদ্ধি স্বাধীনভাবে কাজ করে। বুদ্ধি অপেক্ষা সৃজনশীলতা অধিক পরিমাণে অপসারি চিন্তনের সাথে যুক্ত। বুদ্ধি অভীক্ষার দ্বারা পরিমাপ করে আইকিউ (IQ) দ্বারা প্রকাশ করা যেতে পারে। অন্যদিকে সৃজনশীলতা বা সৃজনশীলক্ষমতার পরিমাপ করা এত সহজ নয়। সাধারণ ধারণাটি হ’ল উচ্চ আইকিউযুক্ত ব্যক্তিরা সাধারণত বেশি সৃজনশীল হন এবং যারা অত্যন্ত সৃজনশীল তাদের উচ্চ আইকিউ থাকে। এটি অগত্যা সত্য নয়। এক্ষেত্রে স্কুল শিশু এবং অন্যদের উপর অনেক গবেষণা করা হয়েছে। অনেক গবেষণা অনুসন্ধান এবং পর্যবেক্ষণ প্রমাণিত হয়েছে যে সৃজনশীলতা এবং বুদ্ধিমত্তার মধ্যে কোনও ইতিবাচক সম্পর্ক নেই। একটি অপরটির বিপরীত ও নিরপেক্ষ ক্ষমতা। দেখা গেছে, বুদ্ধির অভিক্ষায় উচ্চতর স্কোরিং পেয়েছে, কিন্তু তাদের মধ্যে সৃজনশীলতার কোনও লক্ষণ দেখা যায়নি। আবার অন্যদিকে যেখানে বুদ্ধির অভিক্ষায় খারাপ ফল করা ব্যক্তিরা মাঝে মাঝে নতুন কিছু উদ্ভাবনের ক্ষেত্রে বিশেষ পারদর্শিতা প্রদর্শন করে থাকে। অতএব, বুদ্ধি এবং সৃজনশীলতার মধ্যে কোনও সুস্পষ্ট সম্পর্ক বিদ্যমান তা দেখা যায়নি। কিন্তু আবার টোরেন্স, টেলর, গিলফোর্ড, জ্যাকসন প্রমুখরা সৃজনশীলতাকে বুদ্ধি নিরপেক্ষ হিসাবে গণ্য করেছেন।

মনস্তাত্ত্বিক সাহিত্যে বিতর্ক হয়েছে যে বুদ্ধি এবং সৃজনশীলতা একই প্রক্রিয়া। ১৯৫০ এর দশকের পর থেকে ব্যারন, গিলফোর্ড বা ওয়ালাচ এবং কোগানের মতো লেখক দ্বারা বুদ্ধি এবং সৃজনশীলতার মধ্যে পারস্পরিক সম্পর্কের দিকে নজর দেওয়ার চেষ্টা থেকে প্রমাণ নিয়মিতভাবে পরামর্শ দিয়েছে যে এই ধারণাগুলির মধ্যে পারস্পরিক সম্পর্কগুলি স্বতন্ত্র ধারণা হিসাবে বিবেচিত হওয়ার পক্ষে যথেষ্ট প্রমাণিত হয়েছিল। কিছু গবেষক বিশ্বাস করেন যে সৃজনশীলতা বুদ্ধি হিসাবে একই জ্ঞানীয় প্রক্রিয়াগুলির ফলাফল, এবং কেবল তার পরিণতিগুলির বিচারে সৃজনশীলতা হিসাবে বিচার করা হয় অর্থাৎ দুই এর মধ্যে সম্পর্ক বিদ্যমান। উদাহরণস্বরূপ, যদি কেউ সমস্যা সমাধানের জন্য সৃজনশীলতা ব্যবহার করে, ভবিষ্যতে যদি তারা একই সমস্যার মুখোমুখি হয় তবে বুদ্ধি ব্যবহার করা যেতে পারে কারণ মস্তিষ্ক ইতিমধ্যে কীভাবে সমস্যার সমাধান করতে হয় তা শিখে ফেলেছে। বিপরীতে, কোনও সমস্যা সৃজনশীল সমাধানের জন্য, কোনও ব্যক্তির বুদ্ধির স্তর তাদের প্রারম্ভিক সন্ধিক্ষণ কিংবা যথাযত সমাধান সূত্র দেয়। সুতরাং, বুদ্ধিমানের স্তর যত কম হবে, সৃজনশীলভাবে সমস্যাটি সমাধান করা তত বেশি কঠিন হবে। সুতরাং, সম্পর্কের ক্ষেত্রে, সৃজনশীলতা এবং বুদ্ধি তাদের সামাজিক মাধ্যম সম্পর্কের স্থিতিকে ‘জটিল’ হিসাবে সংজ্ঞায়িত করতে হবে।

 

__________________________________